চট্টগ্রামে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়ানোর কষ্ট ভুলিয়ে দিচ্ছে চিনি—খেজুর

পবিত্র রমজান মাস ও ঈদকে সামনে রেখে চট্টগ্রামে টিসিবির (ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ) পণ্য তেল, ডাল, চালের সঙ্গে নতুনভাবে যুক্ত হয়েছে চিনি ও খেজুর। এর আগে ছোলা থাকলেও এবার তা নেই।

জানা যায়, চট্টগ্রামে টিসিবির কার্ডধারীদের প্রায় এক বছর চিনি এবং তিন বছর খেজুর দেওয়া হয়নি। এবার নতুনভাবে চিনি ও খেজুর যুক্ত হওয়ায় খুশি কার্ডধারী ক্রেতারা। চিনি যেন বিক্রি বন্ধ না হয় সেই দাবিও জানিয়েছেন অনেকে।

তবে টিসিবি বলছে, আপাতত রমজান পর্যন্ত দেওয়া হবে চিনি। পরের চিন্তা পরে। এছাড়া প্রত্যেক ওয়ার্ডে এবার ফ্যামিলি কার্ডধারীদের একবার করে দেওয়া হবে খেজুরও।

আরও পড়ুন : হাতে হাতে টিসিবির তেল চিনি ডাল—মুখে তৃপ্তির হাসি

টিসিবি জানায়, প্রথম দফায় ৫ কেজি চাল, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল ও ১ কেজি ছোলাসহ প্যাকেজের দাম ছিল ৫২৫ টাকা। এবার দ্বিতীয় দফা পণ্যের সঙ্গে চিনি এবং খেজুর যুক্ত করা হয়েছে। প্রতি কেজি ৩০ টাকা করে ৫ কেজি চাল, ২ লিটার সয়াবিন তেল ২০০ টাকা, ১ কেজি খেজুর ১৫০ টাকা, ১ কেজি চিনি ৭০ টাকা এবং ২ কেজি মসুর ডালের দাম ধরা হয়েছে ১২০ টাকা। মোট ৫ আইটেমের এ প্যাকেজের দাম ৬৯০ টাকা।

এদিকে ১৬ নম্বর চকবাজার ওয়ার্ডে আজ (১ এপ্রিল) থেকে দ্বিতীয় দফা টিসিবির পণ্য দেওয়া শুরু হয়েছে। টিসিবির পণ্য নিতে প্যারেড কর্ণার এলাকার রাস্তায় বেলা ১২টা থেকে লাইনে দাঁড়ান কার্ডধারীরা। এসময় নারী-পুরুষের লম্বা লাইন চোখে পড়ে। দুপুর ৩টা থেকে শুরু হয় বিক্রি কার্যক্রম। সাড়ে তিনটার দিকে বিক্রি কার্যক্রম পরিদর্শনে আসেন ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর রুমকি সেন গুপ্ত। এর আগে ৩০ মার্চ ২০নম্বর দেওয়ানবাজার ওয়ার্ডে টিসিবির পণ্য বিতরণ করা হয়।

টিসিবির কার্ডধারী ক্রেতা ইসরাত জাহান বলেন, ফেব্রুয়ারি মাসে ৫ কেজি চাল, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল ও ১ কেজি ছোলা দেওয়া হয়েছিল। এবার মার্চ মাসের পণ্যে দেওয়া হয়েছে ৫ কেজি চাল, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল, ১ কেজি চিনি ও ১ কেজি খেজুর। এর আগে এক বছর চিনি পাইনি। সব পণ্যই বাজারের চেয়ে কম দামে পেয়ে ভালো লাগছে। এ রমজানে চিনি ও খেজুর দেওয়ায় খুশি হলাম। খেজুর না দিলেও চিনি যেন পরবর্তীতে দেওয়া হয়। কারণ বাজারের চেয়ে এখানে চিনির দাম অর্ধেক।

আরেক কার্ডধারী ক্রেতা বিটন বড়ুয়া বলেন, পণ্যের জন্য ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করতে হয়। এরপর পণ্যগুলো হাতে পেলে সব কষ্ট ভুলে যায়। কারণ এখানে সব পণ্যই বাজারের চেয়ে অর্ধেক দামে কিনতে পারি। এ কার্যক্রম যেন সারাবছর অব্যাহত থাকে। এবার চিনি পেয়ে আরও ভালো লাগছে। চিনি বিক্রি যেন এরপরও অব্যাহত থাকে।

যোগাযোগ করা হলে চকবাজারের টিসিবির ডিলার ও জানে আলম ট্রেডার্সের স্বত্বাধিকারী জানে আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, এবার চাল, ডেল, তেল, চিনি ও খেজুর দেওয়া হচ্ছে। ৫ আইটেমের প্যাকেজ মূল্য ৬৯০ টাকা। আজ ৬০০ জনকে এসব পণ্য দেওয়া হবে। আজ যারা পাবে না তাদের পরবর্তীতে দেওয়া হবে। পণ্য লোড করে গাড়ি ২টার দিকে চলে আসার কথা। কিন্তু পথে গাড়ি নষ্ট হওয়ায় আজ আসতে একটু দেরি হয়েছে।

আরও পড়ুন : টিসিবির পণ্য—গাড়ি চলে না, চলে না

একই এলাকার আরেক ডিলার বিশ্বজিত দেব ভানু বলেন, গত ২৪ মার্চ ফেব্রুয়ারি মাসের ৫ কেজি চাল, ২ কেজি মসুর ডাল, ২ লিটার সয়াবিন তেল ও ১ কেজি ছোলা দেওয়া হয়েছিল। প্যাকেজ মূল্য ছিল ৫২৫ টাকা। এবার মার্চ মাসের পণ্য দেওয়া শুরু হয়েছে। ছোলা বাদ দিয়ে নতুনভাবে যুক্ত হয়েছে চিনি ও খেজুর। আজ চকবাজারে একজন দিচ্ছে আগামীবার বাকিদের আমি পণ্য দেব। সেদিনের তারিখ কাউন্সিলর এলাকাবাসীকে জানিয়ে দেবেন।

জানতে চাইলে টিসিবি চট্টগ্রাম অঞ্চলের অফিস প্রধান মো. শফিকুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, গত ১০ মার্চ থেকে ক্রেতাদের মাঝে টিসিবির প্রথম কিস্তির পণ্য দেওয়া শুরু হয়। এবার ঈদকে সামনে রেখে দ্বিতীয় কিস্তির পণ্য দেওয়া শুরু হয়েছে। এবার তেল, ডাল, চালের সঙ্গে যুক্ত হয়েছে চিনি ও খেজুর। মোট ৫ আইটেমের প্যাকেজ মূল্য ৬৯০ টাকা। এ কার্যক্রম আগামী ৯ এপ্রিল পর্যন্ত চলবে।

তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশনের ১৩৬ জন ডিলারের মাধ্যমে এসব পণ্য বিক্রি করা হচ্ছে।আপাতত রমজান পর্যন্ত দেওয়া হবে চিনি। এছাড়া প্রত্যেক ওয়ার্ডের ফ্যামিলি কার্ডধারীদের একবার করে খেজুরও দেওয়া হবে।

প্রসঙ্গত, চট্টগ্রামে মোট ৫ লাখ ৩৫ হাজার ৫০ জন টিসিবির ফ্যামিলি কার্ডধারী রয়েছে। এর মধ্যে নগরে ৩ লাখ ৩৫ হাজার ৫০ জন এবং ১৫ উপজেলায় ২ লাখ জন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!