ইউক্রেনে ‘বড় হামলা’ রুশ বাহিনীর, চোখের পলকেই ঝরল ৩১ প্রাণ

ইউক্রেনের বিভিন্ন এলাকায় ব্যাপক ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা চালিয়েছে রুশ বাহিনী। শুক্রবার রাতভর এ হামলায় নিহত হয়েছেন ৩১ জন। আহত হয়েছেন ১৬০ জনেরও বেশি।

সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে পোস্ট করা এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, রাশিয়ার অস্ত্রাগারে যত গোলাবারুদ-ক্ষেপণাস্ত্র ছিল, তার প্রায় সবই উজাড় করে দিয়েছে রুশ বাহিনী….অন্তত ১১০টি ক্ষেপণাস্ত্র এবং অজস্র ড্রোন ছোড়া হয়েছে পুরো ইউক্রেনকে লক্ষ্য করে। তবে আমরা অধিকাংশই ধ্বংস করতে সক্ষম হয়েছি।

এদিকে ইউক্রেনের সেনাপ্রধান জেনারেল ভ্যালেরি জালুঝনি জানিয়েছেন, বিমান বাহিনীর সেনারা ৮৭টি ক্রুজ ক্ষেপণাস্ত্র এবং ২৭টি ড্রোন ধ্বংস করতে সক্ষম হয়েছেন। শুক্রবার রাত থেকে ইউক্রেনের সামরিক ও অবকাঠামোগত স্থাপনা লক্ষ্য করে এসব ক্ষেপণাস্ত্র-ড্রোন ছোড়া হয়েছিল।

২০২২ সালের ফেব্রুয়ারিতে অভিযান শুরুর পর এই প্রথম রুশ বাহিনী এত বড় মাত্রার ক্ষেপণাস্ত্র-ড্রোন হামলা চালিয়েছে উল্লেখ করেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী রুস্তেম উমেরভ। সামনে এ ধরনের আরও হামলার আশঙ্কা করেন তিনি।

ইউক্রেনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, রুশ বাহিনীর শুক্রবারের হামলায় রাজধানী কিয়েভে ৮ জন, ঝাপোরিজ্জিয়ায় ৮ জন, দানিপ্রোতে ৬ জন, ওডেসায় দুশিশুসহ ৪ জন, খারকিভে ৩ জন এবং লভিভে ২ জন নিহত হয়েছেন। হামলায় নিহত এবং আহত সবাই বেসামরিক নাগরিক।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!