আলীনগরে উচ্ছেদের প্রতিবাদ করতে এসে ধরা খেল শ্রমিক লীগ নেতাসহ ৯ লোক

জঙ্গল সলিমপুরে উচ্ছেদের প্রতিবাদে সংবাদ সম্মেলন করতে আসা বায়েজিদ থানা শ্রমিক লীগের সভাপতিসহ ৯ জনকে আটক করেছে পুলিশ।

রোববার (১১ সেপ্টেম্বর) দুপুর ৩টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের এস রাহমান হলে সংবাদ সম্মেলন করতে আসেন একটি গ্রুপ। এসময় পুলিশি বাধার মুখে ছত্রভঙ্গ হয়ে পালিয়ে যান বেশিরভাগ মানুষ।

আরও পড়ুন : আলীনগর থেকে বাসে ঢাকা যাওয়ার পথে আটক ৬৩, চলছে আসামি শনাক্ত

এসময় আশপাশে থাকা মানুষের মধ্যে সনাক্ত করে পুলিশ বায়েজিদ থানার জাতীয় শ্রামিক লীগ সভাপতি ও সাদার্ন রেসিডেন্সিয়ালের ড্রাইভার মো. হাবিব, পাহাড়তলী থানার কাট্টলী কলেজ রোড এলাকার বাচা মিয়া চৌধুরী বাড়ির সাইদুর রহমানের ছেলে মো. তৌহিদুর রহমান, খুলশী থানাধীন ষোলশহর তুলাতলী রোড এলাকার মাহমুদুল হাসান, জঙ্গল সলিমপুর আলী নগরে বসবাসরত মো. রাজু, আকবরশাহ থানাধীন রেলওয়ে হাউজিং ইব্রাহীম ম্যানসনের মো. আকবর হোসাইন, আলকরণ এলাকার আশীষ বিশ্বাস, কাজীর দেউরি ২ নম্বর গলির মো. সাদেক হোসেন, হালিশহর বি-ব্লকের মো. মুন্না ও একই এলাকার মো. সামসুকে আটক করেন।

এর আগে শনিবার (১০ সেপ্টম্বর) জঙ্গল সলিমপুর বস্তিবাসীর পক্ষ থেকে বিভিন্ন গণমাধ্যম অফিসে সংবাদ সম্মেলনে সংবাদ সংগ্রহের জন্য আবেদন পাঠান বায়েজিদ থানা শ্রমিক লীগ সভাপতি মো. হাবিব। এতে জানানো হয়, উচ্চ আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে চট্টগ্রাম জঙ্গল সলিমপুরে জেলা প্রশাসনের উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। পুনর্বাসনসহ কয়েক দফা দাবিতে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

পুলিশ সূত্রে জানা যায়, জঙ্গল সলিমপুর আলী নগরে উচ্ছেদের পর বিভিন্ন মাধ্যমে সংঘবদ্ধ একটি চক্র বাধার সৃষ্টি করছিল। তারা ৭৭ জনের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ ব্যবহার করে নিজেদের মধ্যে যোগাযোগ রেখে সংবাদ সম্মেলনসহ বিক্ষোভ করার প্রস্তুতি নিচ্ছিলেন। বেশ কয়েকজনের মোবাইল জব্দ করার পর এসব তথ্য উঠে আসে। এই হোয়াটসঅ্যাপ গ্রুপের মাধ্যমে বিভিন্ন লেনদেনও হয়ে থাকে বলে নিশ্চিত করেছেন পুলিশের এক কর্মকর্তা।

চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ আলোকিত চট্টগ্রামকে বলেন, সংবাদ সম্মেলন করার জন্য গতকাল (শনিবার) রাতে একটি আবেদন প্রেস ক্লাব বরাবর পাঠানো হয়। এতে তারা এস রহমান হলে সংবাদ সম্মেলন করার বিষয়টি উল্লেখ করেন। কিন্তু প্রেসক্লাবের পক্ষ থেকে সকালে তাদের এ আবেদন নাকচ করে দেওয়া হয়েছে। ক্লাবের নির্দেশনা অমান্য করে একটি সংঘবদ্ধ চক্র সংবাদ সম্মেলন করতে এসেছিল। পরে পুলিশ তাদের মধ্যে বেশ কয়েকজনকে আটক করেছে।

এর আগে গতকাল (শনিবার) দিবাগত রাত দেড়টায় দুটি বাস নিয়ে রাজধানীতে মানববন্ধন করতে যাওয়ার পথে আলীনগরের ৬৩ জনকে আটক করে সীতাকুণ্ড থানা পুলিশ। আটকদের মধ্যে যাচাই-বাছাই করে সংঘর্ষে সঙ্গে জড়িত ২২ জনকে গ্রেপ্তার দেখিয়ে বাকি ৪১ জনকে ছেড়ে দেওয়া হয়। ছেড়ে দেওয়া লোকদের বেশিরভাগই বয়ষ্ক।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!