বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি স্বাধীনতা পেত না : ড. অনুপম সেন

সমাজবিজ্ঞানী ও একুশে পদকপ্রাপ্ত অধ্যাপক ড. অনুপম সেন বলেছেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে বাঙালি স্বাধীনতার স্বাদ পেত না। মুক্তির জন‍্য একটা জাতিকে কিভাবে প্রস্তুত করতে হয় তা বঙ্গবন্ধুই দেখিয়েছেন পুরো বিশ্ববাসীকে। একেবারে তৃণমূল থেকে উঠে আসা একজন কর্মী তার মেধা, প্রজ্ঞা, দূরদর্শিতা দেশপ্রেম ও অদম্য সাহসে পরিণত হন বাঙালির অবিসংবাদিত নেতায়। সমকালীন বিশ্ব রাজনীতিতে তিনি সফল রাষ্ট্রনায়ক ও অদ্বিতীয় জাতীয়তাবাদী নেতা।

জাতীয় শোকাবহ আগস্টে চট্টগ্রাম জেলা ও মহানগর সেক্টর কমান্ডারস ফোরামের মাসব‍্যাপী কর্মসূচির সমাপনী দিনের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বুধবার (৩০ আগস্ট) নগরের চট্টগ্রাম একাডেমি হলে এ আয়োজন করা হয়।

আরও পড়ুন : ১৫ আগস্ট বাঙালির অমোচনীয় কলঙ্কের দিন : ড. অনুপম সেন

ড. সেন বলেন, মুক্তিযুদ্ধবিরোধী আন্তর্জাতিক চক্রের প্রত‍্যক্ষ মদদেই একাত্তরে পরাজয়ের প্রতিশোধ নিয়ে জাতিকে নেতৃত্বশূন‍্য করতে এই পরিকল্পিত হত‍্যাকাণ্ড। ‘৭৫-এ বঙ্গবন্ধু হত‍্যাকাণ্ডের পর বাঙালির রক্তস্নাত গৌরবময় ইতিহাস বিকৃতির কম অপচেষ্টা হয়নি; বঙ্গবন্ধুর নাম চিরতরে মুছে ফেলতে চেয়েছিল। কিন্তু কালের পরিক্রমায় দেশ ও মানবপ্রেমের এই বিশ্বজনীন প্রতিভূপুরুষ চিরস্থায়ী আসন পেতেছে বাঙালি মননে। ব‍্যক্তি মুজিবের মৃত‍্যু হলেও অমরত্ব পেয়েছে তার রাষ্ট্রস্বপ্ন আর আদর্শিক অবস্থান। তাই বাঙালি জাতির অনাগতকালের পথপরিক্রমায় প্রতিনিয়ত বঙ্গবন্ধুর সর্বব‍্যাপী আদর্শিক পরিমণ্ডলই আশ্রয়স্থল।

সংগঠনের চট্টগ্রাম জেলা সভাপতি বীর মুক্তিযোদ্ধা নুরুল আলম মন্টুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ডা.সরফরাজ খান চৌধুরী ও প্রধান আলোচক ছিলেন সংগঠনের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

সাধারণ সম্পাদক নূরে আলম সিদ্দিকীর সঞ্চালনায় বক্তব্য রাখেন সংগঠনের মহানগর সাধারণ সম্পাদক সেলিম চৌধুরী, জেলা সহসভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, ফোরকান উদ্দিন আহমেদ, বীর মুক্তিযোদ্ধা বাদশা মিয়া, বীর মুক্তিযোদ্ধা লিয়াকত হোসেন, সম্পাদকমণ্ডলীর সদস‍্য অ্যাড. ইফতেখার রাসেল, আবদুল মালেক খান, অ্যাড. সাইফুন নাহার খুশী, মঈনুল আলম খান, অ্যাড. কামরুল আযম, কোহিনুর আকতার, নুরুল হুদা চৌধুরী, নবী হোসেন সালাউদ্দিন, পংকজ রায়, শফিকুর রহমান, ইঞ্জি. এসবি চক্রবর্তী, ইয়াছির আরাফাত, কামাল উদ্দিন, রাজীব চন্দ, ইঞ্জি. ইয়াকুব মুন্না, দীপন দাশ, মাহি আল জিসা, জোনায়েদ জিকু, নাসির আলী পান্না, ইসমাঈল হোসেন শুভ, ডা. শওকত ইমরান, খোরশেদ আলম, ডা. মনিরুল ইসলাম, আবদুর রহিম, অ্যাড. আবছারুল হক, আশফাক আহমেদ, হাছান মুরাদ, সুমন দাশ ও সোনিয়া চৌধুরী।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!