মালবাহী ট্রাকসহ ব্রিজ ভেঙে বিচ্ছিন্ন সড়ক যোগাযোগ

মহেশখালীর গোরকঘাটা শাপলাপুর প্রধান সড়কে মহেশখালীর উত্তর ও দক্ষিণকুলের খালের সংযোগ সেতুতে মালবাহী ট্রাকসহ ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এতে যাতায়াতে বেড়েছে চরম দুর্ভোগ।

সোমবার (২৪ মে) সকাল ৭টায় ছোট মহেশখালী ইউনিয়নের ৪ ও ৫ নম্বর ওয়ার্ডের সীমান্ত সেতুটি ভেঙে পড়ে। তবে এতে কেউ হতাহত হয়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, ব্রিজটির নিচে ও আশপাশের এলাকা থেকে কিছু চিহ্নিত বালু ব্যবসায়ী সরকারি নিয়ম-নীতির তোয়াক্কা না করে অবৈধভাবে বালু উত্তেলন করার কারণে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। এ কারণে প্রতিবছর বর্ষা মৌসুমে ব্রিজের বিভিন্ন অংশ ধসে পড়ে। এছাড়া উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্রিজটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে ভারী যানবাহন চলাচলে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

স্থানীয়রা জানায়, ব্রিজটি ভেঙে যাওয়ায় গোরকঘাটা থেকে শাপলাপুর হয়ে বদরখালী সড়কটির যোগাযোগ সম্পূর্ণ বিছিন্ন হয়ে পড়েছে। শাপলাপুর ও ছোট মহেশখালীর প্রায় ৪০ হাজার মানুষের হাসপাতালসহ সদরে যাওয়া-আসার প্রধান সড়ক হওয়ায় দ্রুত বিকল্প চলাচলের ব্যবস্থা করার দাবি জানান তারা।

ছোট মহেশখালী ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক মো. তারেকুল ইসলাম জানান, স্থানীয় কিছু চিহ্নিত ব্যবসায়ী অপরিকল্পিতভাবে বালু উত্তেলনের কারণে ব্রিজটি দীর্ঘদিন ধরে ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছিল। প্রশাসনের পক্ষ থেকে পদক্ষেপ না নেওয়ার কারণে ব্রিজটি ধসে পড়ল। ফলে এলাকাবাসীর যাতায়াত দুর্ভোগ বাড়লো।

এ বিষয়ে মহেশখালী উপজেলা প্রকৌশলী সবুজ কুমার দে জানান, ব্রিজটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছিল এবং ভারী যানবাহন চলাচল সম্পূর্ণ নিষেধ ছিল। ধারণক্ষমতার অধিক যানবাহন চলাচলের কারণে ব্রিজটি ভেঙে পড়েছে। শীঘ্রই নতুন ব্রিজ স্থাপনের জন্য প্রকল্প গ্রহণ করা হয়েছে। যাতায়াত দুর্ভোগ লাগবে নির্মাণকাজ দ্রুত শুরু করা হবে।

বলরাম/আরবি

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm