বঙ্গবন্ধু ও বিদ্রোহী কবিকে নিয়ে আবুধাবিতে বর্ণিল আয়োজন

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী উপলক্ষে আবুধাবির বাংলাদেশ দূতাবাসে ‘বঙ্গবন্ধুর স্বপ্নের অসাম্প্রদায়িক ও বৈষম্যহীন বাংলাদেশে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম’ শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন অনুষ্ঠানমালার ধারাবাহিকতায় বৃহস্পতিবার (১০ জুন) এ অনুষ্ঠান আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত মো. আবু জাফরের সভাপতিত্বে সভায় দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী, স্থানীয় বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মরত বাংলাদেশী অধ্যাপক, বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ, বঙ্গবন্ধু পরিষদ এবং বাংলাদেশ সমিতির নেতৃবৃন্দ, মিডিয়া প্রতিনিধিবর্গসহ স্থানীয় প্রবাসী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রতিপাদ্যের উপর শেখ জায়েদ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক কাজী হাবিবুল হক খন্দকার, আল আইন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আবু রেজা, বঙ্গবন্ধু পরিষদের সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতির সভাপতি প্রকৌশলী মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ স্কুলের অধ্যক্ষ মীর আনিসুল হাসান প্রমুখ বক্তব্য দেন।

বক্তারা বলেন, বিদ্রোহী কবিতায় কাজী নজরুল ইসলাম যে বীরের বর্ণনা দিয়েছেন, বঙ্গবন্ধু ছিলেন তার বাস্তব রূপ। নজরুল ছিলেন সাহিত্যের আর বঙ্গবন্ধু ছিলেন রাজনীতির কবি। নজরুল যেমন ভাষার ব্যঞ্জনায় কালজয়ী কাব্য রচনা করছেন, তেমনি বঙ্গবন্ধু তাঁর রাজনৈতিক প্রতিভা দিয়ে রচনা করেছেন ‘বাংলাদেশ’।

রাষ্ট্রদূত বলেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তাঁর সাহিত্য ও কর্মে সাম্য, সম্প্রীতি, নারীর সম-অধিকার, মানবাধিকার, মানবতাবাদ ও বাঙালির জাতীয়তাবাদের জয়গান গেয়েছেন। সাম্রাজ্যবাদ, উপনিবেশবাদ, ধর্মীয় সংকীর্ণতা ইত্যাদি রাজনৈতিক ও সামাজিক অনাচারের বিরুদ্ধে তিনি শব্দশৈলির মাধ্যমে দ্রোহ করেছেন, আন্দোলন করেছেন এবং কারাবরণও করেছেন। বঙ্গবন্ধু তাঁর শৈশবে, কৈশোরে এবং সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণেরে আগে কাজী নজরুলের জীবন ও সাহিত্য কর্মের সংস্পর্শে আসেন। বিদ্রোহী কবির জীবনাদর্শে অনুপ্রাণিত হয়ে কবিকে কলকাতা থেকে ঢাকা নিয়ে আসেন তিনি। পরবর্তীতে কাজী নজরুল জাতীয় কবির মর্যাদায় পান।

এ আদর্শচর্চার মাধ্যেমে বাংলাদেশকে একটি অসাম্প্রদায়িক জাতি এবং বিশ্বের নির্যাতিত মানুষের পক্ষের একটি মানবতাবাদী রাষ্ট্র হিসেবে তুলে ধরতে সকলের প্রতি আহবান জানান তিনি।

পরে দেশ ও জনগণের কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করা হয়।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm