হঠাৎ বন্ধ টিসিবির পণ্য বেচা, কপাল পুড়ছে গরিব—মধ্যবিত্তের

সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ট্রাক সেলের মাধ্যমে সোমবার (১৬ মে) থেকে সাধারণ মানুষের মধ্যে ১১০ টাকায় প্রতিলিটার সয়াবিন তেল বিক্রির কথা ছিল। কিন্তু হঠাৎ রোববার (১৫ মে) রাতে সেই সিদ্ধান্ত স্থগিত করা হয়। টিসিবির এমন সিদ্ধান্তে ক্ষোভ দেখা দিয়েছে সাধারণ ক্রেতার মধ্যে।

১৬ মে থেকে আগামী ৩০ মে পর্যন্ত ১৫ দিনব্যাপী এ কার্যক্রম চলার কথা ছিল। সয়াবিন তেলের দাম লাগাহীন হওয়ার পর তেলসহ অন্যান্য পণ্যের জন্য মানুষের চাহিদা এবং ভরসা ছিল টিসিবি।

বুধবার (১১ মে) টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাজারে নিত্য প্রয়োজনীয় পণ্যের মূল্য সহনীয় রাখতে নিম্ন আয়ের মানুষের কাছে সাশ্রয়ী ও ভর্তুকি মূল্যে তেল ও পণ্য বিক্রি করবে টিসিবি। একজন ক্রেতা ১১০ টাকা দরে ২ লিটার সয়াবিন তেল, ৫৫ টাকা কেজি দরে ২ কেজি চিনি, ৬৫ টাকা কেজি দরে সর্বোচ্চ ২ কেজি মসুর ডাল কিনতে পারবেন।

আরও পড়ুন: দোকান খালি, গুদামে তেল—লোভে পড়ে ধরা খেল কর্ণফুলী মার্কেটের ২ দোকান

রিকশাচালক দিদার বলেন, ভোগ্যপণ্যের দাম বাড়ার কারণে সংসার চালানো দায় হয়ে পড়েছে। সোমবার থেকে ১১০ টাকায় তেল বিক্রি করবে বলে তা আবার বন্ধ করে দেওয়া হয়েছে। আমার মতো গরীবদের কথা চিন্তা করে টিসিবির পণ্য বিক্রি দ্রুত চালু করা জরুরি।

নাম প্রকাশ না করার শর্তে একাধিক ব্যক্তি আলোকিত চট্টগ্রামকে জানান, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতো মধ্যবিত্ত ও নিম্নবিত্তের ভরসা হয়ে উঠেছিল টিসিবি। এখন তারাও তামাশা শুরু করে দিয়েছে।

যোগাযোগ করা হলে টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক কার্যালয়ের উপউর্ধ্বতন কার্যনির্বাহী জামাল উদ্দিন আহমেদ আলোকিত চট্টগ্রামকে বলেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্তে টিসিবির পণ্য বিক্রির কার্যক্রম স্থগিত করা হয়েছে।

টিবি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!