সড়ক দুর্ঘটনার প্রধান কারণ—ওভারটেকিং ওভারলোড ওভারস্পিড

চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের (সিএমপি) ট্রাফিক (দক্ষিণ) উপপুলিশ কমিশনার এনএম নাসিরুদ্দিন বলেছেন, সড়ক দুর্ঘটনায় কারও মৃত্যুবরণ বা পঙ্গুত্ব কখনও আমাদের কাম্য নয়। ওভারটেকিং, ওভারলোড ও ওভারস্পিড সড়ক দুর্ঘটনার প্রধান কারণ। নিরাপদ সড়ক উপহার দেওয়া আমাদের সকলের দায়িত্ব। প্রতিযোগিতামূলক মনোভাব ও অদক্ষ চালক দ্বারা গাড়ি চালানোর কারণে সড়কে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। যাত্রী, চালক ও পথচারীদের জীবনের নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে ড্রাইভিং লাইসেন্স এবং প্রয়োজনীয় কাগজপত্র সাথে রেখে গাড়ি চালাতে হবে। ট্রাফিক আইন জেনে ও মেনে গাড়ি চালালে সড়কে শৃঙ্খলা ফিরে আসবে।

সোমবার (১২ সেপ্টেম্বর) সকাল ১১টায় বাস চালকদের প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। নগরের বিআরটিসি বাসস্টেশন সংলগ্ন আন্তঃজেলা বাস মালিক সমিতির সম্মেলন কক্ষে ট্রাফিক দক্ষিণ বিভাগ এ আয়োজন করে।

আরও পড়ুন : দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন ইমরান, সড়কপথে গেলেন সরকারবিরোধী সমাবেশে

এনএম নাসিরুদ্দিন বলেন, হাইওয়ের তুলনায় শহরে দুর্ঘটনা অনেকাংশে কম হলেও পুলিশের একার পক্ষে যানজট নিরসন, সড়ক দুর্ঘটনা রোধ ও শৃঙ্খলা ফিরিয়ে আনা সম্ভব নয়। আবার দুর্ঘটনার জন্য শুধু গাড়ির চালক-হেলপারদের দায়ী করলেও হবে না। যিনি গাড়ির মালিক তাকে এবং পথচারীদেরকে এ ব্যাপারে সচেতন থাকতে হবে। সড়কে গাড়ি নিয়ে বের হওয়ার আগে ইঞ্জিন, ইঞ্জিন অয়েল, ব্রেক, চাকা ও অন্যান্য যন্ত্রাংশ ঠিক আছে কি-না তা নিশ্চিত হতে হবে। নিজেরা সচেতন না হলে দুর্ঘটনা এড়ানো সম্ভব নয়।

তিনি আরও বলেন, মোটরযান আইন, ট্রাফিক আইন ও ট্রাফিক পুলিশের নির্দেশ মেনে গাড়ি চালাতে হবে। মাদক সেবন বা চোখে ঘুম নিয়ে কখনও গাড়ি চালানো যাবে না। যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী উঠা-নামা, সড়ক দখল করে গাড়ি পার্কিং, অযথা হর্ন বাজানো, একটানা ছয় ঘণ্টার বেশি সময় ধরে গাড়ি চালানো এবং গাড়ি চালানোর সময় মোবাইল ও হেডফোন ব্যবহার থেকে বিরত থাকতে হবে। স্কুল-কলেজ, হাসপাতাল, ধর্মীয় স্থাপনা ও দুর্ঘটনাপ্রবণ এলাকায় সাবধানে গাড়ি চালাতে হবে। শহর এলাকায় হাইড্রোলিক হর্ন সম্পূর্ণ নিষিদ্ধ।

সিএমপি ট্রাফিক (দক্ষিণ) অতিরিক্ত উপপুলিশ কমিশনার মো. রইছ উদ্দিনের সভাপতিত্বে ও ট্রাফিক পরিদর্শক (প্রশাসন) অনিল চাকমার সঞ্চালনায় কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন চট্টগ্রাম ও সিলেট অঞ্চলের সভাপতি মৃণাল চৌধুরী, আন্তঃজেলা বাস মালিক সমিতির অর্থ সম্পাদক মো. গোলাম মোস্তফা ও সহসাধারণ সম্পাদক মো. খোরশেদ আলম।

এনইউএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!