সীতাকুণ্ডের পাহাড়ে কোটি টাকার পুদিনা

সীতাকুণ্ডে পাহাড়ি এলাকাজুড়ে বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে সুগন্ধি পুদিনা পাতা। চলতি মৌসুমে পুদিনা চাষে অর্থিকভাবে লাভবান হওয়ার স্বপ্ন দেখছেন এ উপজেলার ২১০ জন কৃষক।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, পুদিনায় প্রচুর পরিমাণ অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। যা হৃদরোগ, ক্যান্সারসহ আরও বিভিন্ন রোগ থেকে মানুষকে বাঁচাতে সাহায্য করে। পুদিনার চা শরীরের নির্দিষ্ট অংশের উপর কাজ করতে পারে এবং শ্বাসকষ্টের জন্য খুবই উপকারী পুদিনা। এ পাতা ব্যবহারে গলার ক্ষত প্রতিরোধ করে দাঁত ও মাড়ির ক্ষত সারিয়ে তুলতে সাহায্য করে। মূলত এই রমজানকে টার্গেট করেই উপজেলার ভাটিয়ারী, সলিমপুর ও সোনাইছড়ি এলাকার পাহাড়ের পাদদেশে ব্যাপকভাবে সুগন্ধি পুদিনার চাষ করেছেন কৃষকরা।

ভাটিয়ারী ইউনিয়নের খাদেমপাড়া এলাকার প্রবীণ কৃষক মো. ফরিদুল আলমের ছেলে কৃষক মো. শিবলু বাণিজ্যিকভাবে পাহাড়ের পাদদেশে পুদিনার চাষ করেছেন। তিনি বলেন, গত বছর মাত্র ৮০ শতক জমিতে কৃষি অফিসের পরামর্শে পুদিনা চাষ করে লাভবান হয়েছি। এবার আগের চেয়েও বেশি ১৩০ শতক জমিতে পুদিনার চাষ করেছি। সবমিলিয়ে খরচ পরেছে প্রায় ১ লাখ টাকা। বাজারদর ভালো থাকলে এবং পরিস্থিতি অনুকূলে থাকলে ৩ লাখ টাকারও বেশি পুদিনা বিক্রি করতে পারবো।

যোগাযোগ করা হলে উপসহকারী কৃষি কর্মকর্তা শিরিন আক্তার বলেন, উপজেলা কৃষি অফিসের সহযোগিতা ও পরামর্শে পাহাড়ের ঢালুতে কৃষক পরিবারগুলো ঔষধি উদ্ভিদ পুদিনাে চাষ করেছেন। প্রতিবছর রমজানের এমন সময়ে এখানকার কৃষক পাইকারিতে পুদিনা বিক্রি করে অর্থিকভাবে অনেক লাভবান হচ্ছেন। এবারও অধিক লাভের আশায় তারা আগের চেয়ে বেশি পরিমাণ পাহাড়ের পাদদেশে পুদিনার চাষ করেছেন। শুধু ভাটিয়ারীতে অন্তত ১০ হেক্টর জমিতে বাণিজ্যিকভাবে পুদিনার চাষ হয়েছে। পুদিনার উৎপাদন বাড়াতে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. হাবিবুল্লাহ বলেন, গত বছর মাত্র ১৫ হেক্টর জমিতে ১০৫ জন কৃষক পুদিনা পাতার চাষ করেছিলেন। চলতি বছর তা বেড়ে উপজেলায় ২০ হেক্টর জমিতে ২১০ জন কৃষক পুদিনার চাষ করছেন। যেকোনো মানুষের সর্দি, জ্বর ও কুষ্ঠ রোগের জন্য পুদিনা পাতা উপকারী। এছাড়া পুদিনা পাতা সিদ্ধ করে বেটে মধুর সাথে মিশিয়ে খেলে পায়ের গোদের উপকার হয়। সবরকম গুণই পুদিনা পাতায় রয়েছে। বর্তমানে ১২০ মেক্ট্রিক টন পুদিনার উৎপাদন হয়েছে। যার বাজারমূল্য প্রায় এক কোটি টাকা।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!