শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ, দেশজুড়ে নানা কর্মসূচি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ (১৭ মে)। ৪২ বছর আগে আজকের এই দিনে দেশে ফেরেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ১৯৭৫ সালে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর দীর্ঘ প্রবাসজীবন কাটিয়ে দেশে ফেরার এ দিনে (১৯৮১ সালের ১৭ মে) বঙ্গবন্ধুকন্যাকে স্বাগত জানাতে মানুষের ঢল নামে।

এদিকে দিবসটি উপলক্ষে দেশজুড়ে বিভিন্ন কর্মসূচি পালন করছে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন। আজ সকাল ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে আওয়ামী লীগের একটি প্রতিনিধিদল যাবে তাঁকে শুভেচ্ছা জানাতে।

এদিনন দুপুর সাড়ে ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের উদ্যোগে হবে আলোচনা সভা।

এদিকে শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক বিবৃতিতে বলেন, ১৯৭৫-পরবর্তী বাংলাদেশের হারানো গণতন্ত্র পুনরুদ্ধার করেছেন বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনা। তাঁর নেতৃত্বে বাঙালি জাতি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত উন্নত-সমৃদ্ধ ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে এগিয়ে যাচ্ছে।

প্রসঙ্গত, ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের বেশিরভাগ সদস্যকে হত্যা করা হয়। দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুকন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা। বিদেশ থাকার সময় ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে দলের সভাপতি নির্বাচিত হন শেখ হাসিনা।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!