বিধিনিষেধ শিথিল—ট্রেনের আগে ছাড়বে লঞ্চ

শিথিল বিধিনিষেধে ট্রেন চলাচলের ঘোষণাটা এসেছে আগেভাগে। আজ মঙ্গলবার (১৩ জুলাই) বিকেল থেকে শুরু হয়ে গেছে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি। আগামী বৃহস্পতিবার (১৫ জুলাই) সকাল থেকেই চলবে ট্রেন। তবে এক্ষেত্রে ব্যতিক্রম নৌপথ।

১৪ জুলাই মধ্যরাত থেকে শিথিল হয়ে যাচ্ছে বিধিনিষেধ। এ কারণে বুধবার মধ্যরাত থেকেই চলাচল করতে পারবে নৌযান। তবে ট্রেন হোক কিংবা লঞ্চ সবখানেই যাত্রী নেওয়া যাবে ধারণক্ষমতার অর্ধেক।

মঙ্গলবার (১৩ জুলাই) যাত্রীবাহী নৌযান পরিচালনা সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি জারি করে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)। যাতে বলা হয়, অভ্যন্তরীণ নৌপথে চলাচলকারী যাত্রীবাহী নৌযানের মালিক/মাস্টার/ড্রাইভারসহ অন্যান্য স্টাফ, যাত্রী সাধারণ ও সংশ্লিষ্ট সবার অবগতির জন্য জানানো যাচ্ছে, পবিত্র ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদপূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে সরকারের মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা বিধিনিষেধ ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিল করে একটি প্রজ্ঞাপন জারি করেছে।

এই প্রজ্ঞাপনের আলোকে ১৪ জুলাই মধ্যরাত থেকে ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত ধারণ ক্ষমতার অর্ধেক যাত্রী নিয়ে যাতায়াত করা যাবে। তবে যাত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে মাস্ক পরতে হবে। একইসঙ্গে নৌযান পরিচালনার জন্য সংশ্লিষ্ট সবাইকে স্বাস্থ্যবিধি মানতে হবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!