রেলওয়ের গার্ড নিয়োগ স্থগিত করেছেন আদালত

রেলওয়ের গার্ড গ্রেড-২ এর নিয়োগ পরীক্ষা স্থগিতের আদেশ দিয়েছেন উচ্চ আদালত। এর আগে ফিডার পোস্ট থেকে গার্ড গ্রেড-২ এ যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি না দিয়ে নতুন নিয়োগ দেয় রেলওয়ে কর্তৃপক্ষ। এ বিষয়ে আগামী ১৩ জুলাই পরবর্তী শুনানীর জন্য দিন ধার্য করেন আদালত।

বুধবার (১৫ জুন) দুপুরে প্রশাসনিক ট্রাইবুনাল-১ বিচারক শেখ ফারুক হোসেন এ আদেশ দেন।

ট্রাইবুনাল সূত্রে জানা গেছে, দীর্ঘদিন ধরে ট্রেন সহকারী গ্রেড ২-এ কর্মরত কর্মকর্তারা রেলওয়ের নন গেজেটেড রিক্রুটমেন্টস আইন ১৯৮৫ অনুযায়ী পদোন্নতির জন্য আবেদন করেন। কিন্তু এতে কর্তৃপক্ষের কোনো সাড়া না পেয়ে তারা আদালতে মামলা করেন।

আরও পড়ুন: রেলের বিদ্যুৎ চুরিতেই ঝাউতলার ১৫ গ্যারেজে অটোরিকশা চার্জ বাণিজ্য

গতবছরের ২৯ সেপ্টেম্বর গার্ড গ্রেড ২-এ ৪১টি পদ সংরক্ষণের আদেশ দেন আদালত। আদালত জানতে চান, তাদের কেন পদোন্নতি দেওয়া হচ্ছে না। কিন্তু এর কোনো উত্তর দেয়নি রেলওয়ে কর্তৃপক্ষ।

২০২২ সালের ৪ এপ্রিল আদালতের আদেশ অমান্য করে গার্ড ২-এ পদোন্নতি ও নিয়োগের পদক্ষেপ নেন রেলওয়ে কর্তৃপক্ষ। ওই সময় আদালত ১৫ দিনের মধ্যে নিয়োগ স্থগিত রেখে আদেশ অমান্য করার কারণ দর্শানোর নোটিশ দেন। তাছাড়া পদোন্নতির আবেদনকারীদের জন্য ৪১টি পদ শূন্য রাখা হয়েছে কি-না তাও জানতে চান।

এদিকে রেলওয়ে কর্তৃপক্ষ আদালতের এসব নোটিশের উত্তর দেয়নি, আবার নিয়োগ প্রক্রিয়াও স্থগিত রাখেনি। ২০২২ সালের ২২ জুন প্রজ্ঞাপন জারি করা নিয়োগ বিজ্ঞপ্তিতে এমসিকিউ পরীক্ষা নেওয়ার দিন ধার্য করে।

আরও পড়ুন: চট্টগ্রামে রেলের জায়গায় জমিদারি—চাঁদা না পেয়ে ছুরি মেরে যুবক খুন

এ সময় পদোন্নতির জন্য আবেদনকারীরা আদালতের কাছে বিষয়গুলো তুলে ধরেন। আবারো আদালত ৪১টি পদে ফিডার পোস্টে কর্মরতদের জন্য খালি রাখা হয়েছে কি-না ২৪ ঘণ্টার মধ্যে জানতে চান। কিন্তু এরও কোনো উত্তর দেয়নি রেলওয়ে কর্তৃপক্ষ।

বাদীপক্ষের আইনজীবী সৈয়দ আব্দুল্লাহ নাঈম বলেন, আদালতের আদেশ অমান্য করে নিয়োগ বিজ্ঞপ্তি ও চুক্তিভিত্তিক গার্ড গ্রেড ২-এ জনবল নেওয়ার পদক্ষেপ নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। তাছাড়া তারা পরীক্ষার দিন নির্ধারণ করে রেখেছে। এসব বিষয় আদালত আমলে নিয়ে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রেখে পরবর্তী শুনানির জন্য দিন ধার্য করেন। পরবর্তী শুনানি হবে আগামী ১৩ জুলাই।

আরএস/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!