সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নিদর্শন ‘চট্টগ্রাম’ : রাসলীলা উৎসবে শিক্ষা উপমন্ত্রী নওফেল

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, ‘চট্টগ্রাম’ সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নিদর্শন। এই ঐতিহ্য সমুন্নত রাখতে হবে। আমরা একে অপরের ধর্মকে শ্রদ্ধা করবো, একে অপরের উৎসবে সামিল হবো। সকল ধর্মের মধ্যে যে সৌহার্দ্যপূর্ণ পরিবেশ- এটা দেশের গণতন্ত্র, সমাজ, রাজনীতি, অর্থনীতি, সবকিছুর পূর্বশর্ত। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে বদ্ধপরিকর। বঙ্গবন্ধুকন্যার হাতেই বাংলাদেশ নিরাপদ।

শনিবার (৫ নভেম্বর) নন্দনকানন তুলসীধামে চার দিনব্যাপী রাসলীলা উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তুলসীধাম ও অদ্বৈত-অচ্যুত ধামের মোহন্ত শ্রীমৎ দেবদীপ পুরী মহারাজের পৌরহিত্যে অনুষ্ঠানে সংবর্ধিত অতিথি ছিলেন চট্টগ্রাম জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা ডা. আ ম ম মিনহাজুর রহমান, কাউন্সিলর জহরলাল হাজারী, , কাউন্সিলর শৈবাল দাশ সুমন, , কাউন্সিলর মো. নূর মোস্তফা টিনু ও কাউন্সিলর রুমকি সেনগুপ্ত।

আরও পড়ুন: ‘শঙ্কা’ পেছনে ফেলে আনন্দ-উৎসবে পর্দা নামল দুর্গোৎসবের, পতেঙ্গায় জনস্রোত

অনুপম দেবনাথ পাভেলের সঞ্চালনায় বক্তব্য রাখেন যোগেশ্বর চৌধুরী, লায়ন ডা. দুলাল দাশ, তুলসীধাম পরিচালনা পরিষদ সভাপতি অধ্যাপক স্বপন চৌধুরী, রাসলীলা উৎসব উদযাপন পরিষদ সভাপতি সোনারাম ধর ও সাধারণ সম্পাদক হরিশংকর ধর।

সংবর্ধিত অতিথি চট্টগ্রাম জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম বলেন, রাস হচ্ছে ভক্ত এবং ভগবানের মিলন উৎসব। জীবাত্মার সাথে পরমাত্মার মিলন। ধর্ম নিয়ে যারা বাড়াবাড়ি করেছে, তারা ধ্বংস হয়ে গেছে। সব ধর্মের প্রতি শ্রদ্ধা করাই আমাদের মূল শিক্ষা। জাতির জনকের সংবিধানের মূল নীতির একটি ছিল- ধর্ম নিরপেক্ষতা। অসাম্প্রদায়িক বাংলাদেশে মানুষে মানুষে ভালোবাসার বন্ধন সৃষ্টি করার শিক্ষা এই রাসোৎসব থেকেই পাওয়া যায়।

অনুষ্ঠানে রাসতত্ত্ব বিষয়ে আলোচনা করেন সাহিত্য ও সংস্কৃতি সমীক্ষক সুদর্শন চক্রবর্তী। তিনি বলেন, ‘রাস’ এসেছে ‘রস’ থেকে। ‘রস’ মানে আনন্দ, দিব্য অনুভূতি, দিব্য প্রেম। প্রেমের মধ্যদিয়ে আমরা ভগবানেরই জয়গান গাই। এ প্রেম আমাদের স্বর্গীয় আনন্দ দেয়।

এদিন তুলসীধামে পূজার্চনা, অমিত সেনগুপ্ত ও সনাতন দাশের গীতাপাঠ, অদ্বৈত-অচ্যুত শিল্পীগোষ্ঠীর পরিবেশনায় ভজন, গীতিআলেখ্য ‘শ্রীশ্রী দশমহাবিদ্যা’, প্রবীণ ভক্ত সংবর্ধনা ও বিনামূল্যে চিকিৎসাসেবার আয়োজন করা হয়। রাসযাত্রা উৎসব উপলক্ষে প্রকাশিত ‘তপোবন’ ম্যাগাজিনের মোড়ক উন্মোচন শেষে অতিথিরা তুলসীধামের উন্নয়নে সম্পৃক্ত গুণীজন ও প্রয়াতদের পরিবারকে সংবর্ধনা স্মারক তুলে দেন।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!