যাবজ্জীবন জেলে থাকতে হবে ৩ সোনা চোরাকারবারিকে

বায়েজিদ থানার প্রায় ৬ কোটি টাকা মূল্যের স্বর্ণের বার জব্দের মামলায় তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।

রোববার (২১ আগস্ট) দুপুরে চট্টগ্রাম মহানগর দায়রা জজ বেগম জেবুন্নেছা শুনানি শেষে এ রায় ঘোষণা করেন। সাজাপ্রাপ্তরা হলেন- জাকির হোসেন মুন্না, মো. জহির ও মো. ফারুক। বায়েজিদ বোস্তামি থানার হিলভিউ আবাসিক এলাকায় তারা বসবাস করতেন। বিষয়টি আলোকিত চট্টগ্রামকে নিশ্চিত করেন মহানগর পাবলিক প্রসিকিউটর (পিপি) মো. ফখরুদ্দিন চৌধুরী।

আরও পড়ুন : ভরিতে হাজার টাকারও বেশি কমল সোনার দাম

তিনি বলেন, বায়েজিদ থানার প্রায় ৬ কোটি টাকা মূল্যের ১২০টি স্বর্ণের বার জব্দের মামলায় তিন আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড, প্রত্যেককে ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে আরও তিন মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত।

তিনি আরও বলেন, রায় ঘোষণার সময় কারাগারে থাকা মো. ফারুক আদালতে হাজির থাকলেও বাকি দুই আসামি জামিনে বেরিয়ে পলাতক রয়েছেন। ১১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত এই রায় দেন।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ২৩ জুন সকালে নগরের বায়েজিদ বোস্তামি থানার রুবি গেইট এলাকায় একটি প্রাইভেট কারে তল্লাশি করে তেলের টাংকির ভেতর থেকে ১২০টি স্বর্ণের বার উদ্ধার করে পুলিশ। এসময় গাড়ির তিন যাত্রীর বিরুদ্ধে ১৯৭৪ সালের বিশেষ ক্ষমতা আইনের মামলা দায়ের করে তাদের গ্রেপ্তার করা হয়। ২০১৫ সালের ১৩ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা তিনজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেন। ২০১৬ সালের ১৮ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচারকাজ শুরুর আদেশ দেন আদালত।

এজাহার সূত্রে জানা যায়, সরকারি শুল্ক ফাঁকি দিয়ে অবৈধভাবে দুবাই থেকে আনা স্বর্ণের বারগুলো ঢাকায় বিক্রির জন্য নিয়ে যাচ্ছিল সংঘবদ্ধ স্বর্ণ চোরাচালান চক্রের সদস্যরা। জব্দ প্রতিটি স্বর্ণের বারের ওজন ১০ তোলা করে মোট ১২ কেজি। যার আনুমানিক দাম ৬ কোটি টাকা।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!