রাজাকাররাও ‘মুক্তিযোদ্ধা’—মির্জা ফখরুলকে নিয়ে শঙ্কায় হাছান মাহমুদ

৪ ইউনিয়ন নিয়ে দক্ষিণ রাঙ্গুনিয়া থানার যাত্রা শুরু

তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ শঙ্কাপ্রকাশ করেছেন, বেগম খালেদা জিয়াকে নারী মুক্তিযোদ্ধা বানাতে গিয়ে মির্জা ফখরুল সাহেব কখন যে রাজাকারদের মুক্তিযোদ্ধা বলে বসেন।

শনিবার (৯ এপ্রিল) দুপুরে রাঙ্গুনিয়া উপজেলার চারটি ইউনিয়ন নিয়ে নবগঠিত দক্ষিণ রাঙ্গুনিয়া থানা উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ শঙ্কাপ্রকাশ করেন।

তথ্যমন্ত্রী বলেন, রাজাকাররাও আসলে মুক্তিযোদ্ধা, কারণ তারা পাকিস্তানের পক্ষে যুদ্ধ করেছেন। শঙ্কার মধ্যেই আছি মির্জা ফখরুল কখন আবার তাদের মুক্তিযোদ্ধা বলে বসেন। তাঁর কাছে মুক্তিযোদ্ধার সংজ্ঞাটা কী আমি জানি না।

আরও পড়ুন: হঠাৎ বন্ধ সম্মানী ভাতা—দিন কাটে না মুক্তিযোদ্ধা পরিবারের

এর আগে ফিতা কেটে নতুন থানার কার্যক্রম উদ্বোধন করেন তথ্যমন্ত্রী। এ সময় চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি জাকির হোসেন, জেলা পুলিশ সুপার এসএম রশিদুল হকসহ পুলিশের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনপি মহাসচিব দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে নারী মুক্তিযোদ্ধা দাবি করেছেন সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, বেগম জিয়ার প্রতি যথাযথ সম্মান রেখেই বলতে চাই, তিনি মুক্তিযুদ্ধের নয় মাস পাকিস্তানিদের ক্যান্টনমেন্টে পাকিস্তানিদের আতিথেয়তায় ছিলেন। এখন হঠাৎ করে মির্জা ফখরুল সাহেব আবিষ্কার করলেন খালেদা জিয়া নাকি নারী মুক্তিযোদ্ধা!

তিনি বলেন, পুলিশের আইজি এবং ঢাকার পুলিশ কমিশনার মির্জা ফখরুল সাহেবের এ বক্তব্যের সমালোচনা করায় বিএনপির মহাসচিব ও অন্যান্য নেতারা এই দুই পুলিশ কর্মকর্তার অনেক সমালোচনা করেছেন।

বিএনপি মহাসচিবের কাছে প্রশ্ন রেখে তথমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, জিয়াউর রহমান দেশের কোন প্রচলিত আইনের বলে সেনাবাহিনী প্রধান হয়ে, সেনাবাহিনীর ড্রেস পরে রাজনীতি করেছিলেন, বিএনপি গঠন করেছিলেন এবং রাষ্ট্রপতি হয়েছিলেন?

তথ্যমন্ত্রী বলেন, জিয়াউর রহমান যদি সেনাবাহিনী প্রধান হয়ে দল করতে পারে, রাজনীতি করতে পারে, আবার রাষ্ট্রপতিও হয়ে যেতে পারে, তাহলে পুলিশের আইজি এবং ডিএমপি কমিশনার এই উদ্ভট কথার প্রত্যুত্তরে যদি কিছু বলে থাকেন, সেটি যথার্থ এবং অসত্য উদ্ভট কথার জবাবে প্রত্যেক নাগরিকেরই বলার অধিকার আছে।

আরও পড়ুন: নতুন প্রজন্ম জানবে মুক্তিযোদ্ধা মুছার বীরত্বের কথা, এগিয়ে এল জেলা প্রশাসন

বিএনপি মহাসচিবের বক্তব্য সরকার বিদেশিদের কাছে ধর্ণা দিচ্ছে এ প্রশ্নের জবাবে ড. হাছান মাহমুদ বলেন, আওয়ামী লীগ সরকারের ভিত জনগণের মধ্যে। বিদেশিরা কাউকে ক্ষমতায় বসিয়ে দেবে না। আমরা জনগণের ক্ষমতায় বিশ্বাসী, বলীয়ান। বিদেশিদের কাছে ক্ষণে ক্ষণে দৌড় দেয় বিএনপি এবং তাদের মিত্ররা।

দক্ষিণ রাঙ্গুনিয়ায় থানা স্থাপন প্রসঙ্গে তথমন্ত্রী বলেন, প্রায় দুই বছর আগে প্রধানমন্ত্রী এখানে থানা স্থাপনের সিদ্ধান্ত দিয়েছিলেন। প্রশাসনিক অন্যান্য ধাপগুলো অতিক্রম করে আজ থানার কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হচ্ছে। রাঙ্গুনিয়া থানা থেকে এখানে এসে সেবা দেওয়ার ক্ষেত্রে অনেক সময় প্রতিবন্ধকতা সৃষ্টি হতো। অপরাধীরা পাহাড়ি এলাকায় পালিয়ে যেত। সেসব কারণেই এখানে থানা স্থাপন অত্যন্ত দরকার ছিল। স্থানীয়দের দীর্ঘদিনের দাবি আজ পূরণ হলো।

প্রসঙ্গত, দক্ষিণ রাঙ্গুনিয়া থানায় একজন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি), ৩ জন সাব ইন্সপেক্টর (এসআই), ৪ জন এএসআই ও ১৮ জন কনস্টেবলকে নিয়োগ দেওয়া হয়েছে।

মতিন/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!