ব্যাংকের ৩০০ কোটি টাকা খেলাপি, বিদেশ যেতে মানা মোরশেদ মুরাদ—মেহজাবিনের

জাতীয় পার্টির সাবেক সংসদ সদস্য মেহজাবিন মোরশেদ ও তাঁর স্বামী ব্যবসায়ী মোরশেদ মুরাদ ইব্রাহিমসহ ৪ জনের দেশত্যাগে নিষেধজ্ঞা জারি করেছেন আদালত। একইসঙ্গে তাদের পাসপোর্ট জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় রোববার (২৯ জানুয়ারি) অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান শুনানি শেষে এ আদেশ দেন। শুনানির সময় মেহজাবিন মোরশেদ ও মোরশেদ মুরাদ ইব্রাহিম উপস্থিত ছিলেন।

এ দুজন ছাড়াও আইজি নেভিগেশনের ডিরেক্টর হুমাইরা করিম ও সৈয়দ মোজাফফর হোসেনের বিরুদ্ধেও দেশত্যাগে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

মামলা সূত্রে জানা গেছে, মেহজাবিন পরিবারসহ যুক্তরাষ্ট্র এবং কানাডায় বসবাস করায় ব্যাংকের পক্ষ থেকে দেশত্যাগে নিষেধাজ্ঞার আবেদন করা হয় গত বছরের ২১ নভেম্বর। বিবাদীরা দেশত্যাগ করলে ব্যক্তিগত গ্যারান্টিতে বিতরণ করা ঋণ আদায় অযোগ্য হওয়ার শঙ্কা থাকায় আবেদনের পরিপ্রেক্ষিতে আজ আদালত এ আদেশ দেন।

এ বিষয়ে আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, বেসিক ব্যাংকের ৩০০ কোটি টাকার খেলাপি ঋণের মামলায় আসামিদের দেশত্যাগে নিষেধাজ্ঞাসহ আগামী ১৬ ফেব্রুয়ারি তাদের পাসপোর্ট আদালতে জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

আদালতের আদেশে বলা হয়, ২০২১ সালের ১২ অক্টোবর ১৮৩ কোটি ৭১ লাখ ৫৬ হাজার ৯১৮ টাকার ঋণ খেলাপি মামলা করেন বেসিক ব্যাংক। ২০১৮ সালে তারা ১১৯ কোটি ৯৫ লাখ টাকার দায় স্বীকার করেন। তবে এ ঋণের বিপরীতে কোনো স্থাবর সম্পত্তি আমানত হিসেবে ছিল না। এছাড়া ব্যবসার প্রয়োজনে তাদের বিদেশ যাওয়ার প্রয়োজন পড়ে না। মেহজাবিন দম্পতির বিরুদ্ধে করা দুটি মামলায় ৩০০ কোটি টাকার বেশি ঋণ খেলাপি রয়েছে। পাসপোর্ট জমা করার আগে যেন তাঁরা দেশত্যাগ করতে না পারেন সেজন্য পুলিশকে নির্দেশনা দিয়েছেন আদালত।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!