বিশ্বজুড়ে আছে করোনা, শনাক্ত-মৃত্যুতে শীর্ষে জাপান

করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত অব্যাহত রয়েছে। তবে প্রথম দুবছর, অর্থাৎ ২০২০ ও ২০২১ সালের তুলনায় অনেকটাই কমে এসেছে এ রোগে আক্রান্তের সংখ্যা ও প্রাণহানির হার।

শুক্রবার (৬ জানুয়ারি) বিশ্বজুড়ে শনাক্ত হয়েছেন ৪ লাখ ৭১ হাজার ৬৪৫ জন এবং মৃত্যু হয়েছে ১ হাজার ৪৩৪ জনের। এদিন করোনা থেকে সুস্থ হয়েছেন ৩ লাখ ২১ হাজার ৪৯০ জন।

মহামারি শুরুর পর থেকে এ রোগে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হালনাগাদ সংখ্যা প্রকাশকারী ওয়েবসাইট ওয়ার্ল্ডমিটার্স থেকে জানা গেছে এসব তথ্য।

শুক্রবার করোনায় বিশ্বজুড়ে দৈনিক আক্রান্ত-মৃত্যুর হিসেবে শীর্ষে ছিল জাপান। দেশটিতে এদিন করোনা শনাক্ত হয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৫৪২ জন এবং এ রোগে মারা গেছেন ৪৫৬ জন।

জাপান ছাড়া আরও কয়েকটি দেশে এ দিন সংক্রমণ-মৃত্যুর উচ্চহার দেখা গেছে। দেশগুলো হলো— যুক্তরাষ্ট্র (মৃত ২০১ জন, নতুন আক্রান্ত ২৪ হাজার ৯৩৪ জন), ব্রাজিল (মৃত ১৯৮ জন, নতুন আক্রান্ত ৩০ হাজার ৮৬৫ জন), কলম্বিয়া (মৃত ৮০ জন, নতুন আক্রান্ত ৪ হাজার ৮৫৬ জন), দক্ষিণ কোরিয়া (মৃত ৭৫ জন, নতুন আক্রান্ত ৫৬ হাজার ৯৫৪ জন)।

বিশ্বে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ১৭ লাখ ২৩ হাজার ৬২১ জন। এ রোগীদের মধ্যে করোনার মৃদু উপসর্গ বহন করছেন ২ কোটি ১৬ লাখ ৭৯ হাজার ৮০৫ জন এবং গুরুতর অসুস্থ অবস্থায় আছেন ৪৩ হাজার ৮১৬ জন।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!