চট্টগ্রামে বন্ধ হচ্ছে ৪ ক্লিনিক প্যাথলজি

নানা অনিয়মের কারণে চট্টগ্রামে চার প্রাইভেট ক্লিনিক ও প্যাথলজি বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে।

শনিবার (২৮ মে) সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী এ নির্দেশনা দেন।

এর আগে সকালে তিনি নগরের বিভিন্ন এলাকার ৬টি বেসরকারি ক্লিনিক ও ল্যাবে অভিযান পরিচালনা করেন। এ সময় নানা অনিয়ম ও অসঙ্গতি ধরা পড়ে।

আরও পড়ুন: ৭২ ঘণ্টার মধ্যে অনিবন্ধিত হাসপাতাল ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ

বন্ধ করা প্রতিষ্ঠানগুলো হলো- চট্টেশ্বরী রোডের কসমোপলিটন হসপিটাল প্রাইভেট লিমিটেড, ডবলমুরিং ডিটি রোডের পপুলার মেডিকেল সেন্টার, দামপাড়ার নিরুপনী প্যাথলজী ল্যাবরেটরী ও পাঁচলাইশ থানার সিএসটিসি হাসপাতাল।

সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে, হাসপাতালের লাইসেন্স, পরিবেশের ছাড়পত্র না থাকা এবং অপরিষ্কার-অপরিচ্ছন্ন পরিবেশের কারণে এই চারটি প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে।

যোগাযোগ করা হলে বিষয়টি নিশ্চিত করে সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, চট্টগ্রাম কসমোপলিটন হাসাপাতালে লাইসেন্সসহ কোনো কাগজপত্র প্রদর্শন করতে পারেনি। ফলে তাদের কাগজপত্র যদি থাকে তাহলে সিভিল সার্জন অফিসে দাখিল করতে বলা হয়েছে।

এছাড়া পপুলার মেডিকেল সেন্টারে ব্লাড কালেকশনের জন্য কোনো পাস করা মেডিকেল টেকনোলজিস্ট নেই। এক্সরে রুম ও প্যাথলিজ রুম মানসম্মত নয়। তারওপর লাইসেন্স, ভ্যাট ট্যাক্সের কাগজপত্র না থাকায় ডায়াগনস্টিক সেন্টারটি বন্ধ করে দেওয়া হয়েছে।

তিনি বলেন, নিরুপনী প্যাথলজি ল্যাবরেটরিতে রিসেপশনের সামনে রোগী বসিয়ে ব্লাড কালেকশন করতে দেখা গেছে। অনলাইনে আবেদন পাওয়া যায়নি। পরিবেশ ছাড়পত্র, ভ্যাট, টিন সার্টিফিকেট কিছুই নেই। এছাড়া পরিবেশ অপরিষ্কার-অপরিচ্ছন্ন । নানা অনিয়ম পাওয়ায় এটিকেও বন্ধ করে দেওয়া হয়েছে।

সিভিল সার্জন বলেন, এসটিএস হাসপাতালে গিয়ে দালালচক্রের আনাগোনা ও দায়িত্বশীল কোনো কর্মকর্তাকে খুঁজে পাওয়া যায়নি। হাসপাতাল সংশ্লিষ্ট কোনো কাগজপত্র নেই। এসব কারণে হাসপাতালটি বন্ধ ঘোষণা করা হয়েছে। হাসপাতালে আগত ও চিকিৎসারত রোগীদের অন্যত্র চিকিৎসাসেবা নিতে বলা হয়েছে।

আরও পড়ুন: অবশেষে চট্টগ্রাম বিমানবন্দরে বসছে পিসিআর ল্যাব, অনুমতি পেল ৪ ল্যাবও

এছাড়া ট্রিটমেন্ট হাসপাতালে সেবার মূল্য প্রদর্শিত করা হয়নি। চলতি বছরের অনলাইন আবেদন পাওয়া যায়নি। তবে হাসপাতালের কাগজপত্র সঠিক পাওয়া গেছে। এসময় তাদেরকে সেবার মূল্য প্রদর্শন করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

এছাড়া পলি হসপিটালে সেবার মূল্য প্রদর্শন করার নির্দেশনা দেওয়া হয়েছে।

আরবি/আলোকিত

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!