ফ্যাক্টরীতে তালা—১৫০০ শ্রমিকের মাথায় হাত, বেতন দিচ্ছে না পদ্মা ওয়্যারস

শ্রমিকদের পাওনা পরিশোধ না করে বন্ধ করে দেওয়া রপ্তানি প্রক্রিয়াকরণ প্রতিষ্ঠান পদ্মা ওয়্যারস লিমিটেড এর শ্রমিকরা বিক্ষোভ শুরু করেছেন।

বুধবার (১৯ মে) সকাল ১০টার দিকে চট্টগ্রামের ইপিজেড থানার বে-শপিং সেন্টারের সামনে শ্রমিকরা বিক্ষোভ ও অনশন কর্মসূচি পালন করেন।

প্রসঙ্গত, গত ১৭ মে পদ্মা ওয়্যারস লিমিটেডের কার্যক্রম বন্ধ হয়ে যায়। সেখানে প্রায় ১৪২০ জন শ্রমিক রয়েছে। বর্তমানে কারখানাটি নিলাম প্রক্রিয়ায় আছে।

জানা গেছে, চার মাসের বকেয়া বেতন, চার বছরের জমাকৃত প্রভিডেন্ড ফান্ড, দুই বছরের বকেয়া উৎসব বোনাস এবং শ্রম আইন অনুযায়ী সকল পাওনার দাবিতে এ বিক্ষোভ করা হয়। এতে প্রায় পাঁচশত শ্রমিক অংশ নেয়।

শ্রমিকরা জানান, পাওনা বুঝিয়ে না দিয়ে কারখানা বন্ধ করে দেওয়া হয়। মালিক পক্ষ বার বার তারিখ দিয়েও পাওনা বুঝিয়ে দেয়নি। এখন আবার নতুন তারিখ দিচ্ছে, আমরা সেটা মানি না। পাওনা টাকা না পেলে টানা অনশন কর্মর্সূচি পালন করে যাব।

এ বিষয়ে জানতে বেপজার জেনারেল ম্যানেজার খুরশিদ আলমের মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও সাড়া মেলেনি।

ঘটনাস্থলে থাকা ইপিজেড থানার অপারেশন অফিসার (এসআই) সাজেদ কামাল আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘সকাল থেকে সিইপিজেডের পদ্মা ওয়্যারস লিমিটেডের শ্রমিকরা রাস্তায় বিক্ষোভ করছে। তাদেরকে শান্ত থাকার অনুরোধ করছি। কারখানার মালিক পক্ষের সাথে কথা বলে বিষয়টি দ্রুত সমাধানের চেষ্টা চলছে।’

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!