প্রাণ ফিরেছে প্রাথমিক বিদ্যালয়ে

প্রাণ ফিরেছে প্রাথমিক বিদ্যালয়ে। প্রায় দেড় মাস বন্ধ থাকার পর খুলেছে দেশের সব প্রাথমিক বিদ্যালয়। বুধবার (২ মার্চ) সকাল থেকে সশরীরে ক্লাস নিতে স্কুলে যায় কোমলমতি শিক্ষার্থীরা। সকালে বিভিন্ন সড়কে মা-বাবার হাত ধরে স্কুলে যেতে দেখা গেছে শিশু শিক্ষার্থীদের।

জানা যা্য়, প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের ক্লাস হবে প্রতিদিন (সপ্তাহে ছয় দিন)। তবে প্রাক-প্রাথমিক বিদ্যালয় আপাতত বন্ধই থাকছে। করোনার পরিস্থিতি পর্যবেক্ষণ করে পরবর্তীকালে প্রাক-প্রাথমিক বিদ্যালয় খোলার সিদ্ধান্ত নেবে সরকার।

আরও পড়ুন: ১২ সেপ্টেম্বর খুলছে স্কুল-কলেজ, যে শ্রেণির ক্লাস যেভাবে চলবে

করোনা সংক্রমণের কারণে ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছিল সরকার। দীর্ঘ ১৮ মাস পর গত বছরের সেপ্টেম্বরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়। কিন্তু নতুন করে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় গত ২১ জানুয়ারি আবার শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করে সরকার, যা ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছিল। এর মধ্যে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো ২২ ফেব্রুয়ারি খুলেছে।

তবে প্রাথমিক বিদ্যালয়গুলো প্রথমে ১ মার্চ খোলার ঘোষণা দেওয়া হলেও এ দিন শবেমেরাজ হওয়ায় তা একদিন পেছানো হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর জানিয়েছে, সব বিদ্যালয় দুই শিফটে পরিচালিত হবে। তবে কোনো সমাবেশ হবে না। একান্ত প্রয়োজন ছাড়া অভিভাবকদের বিদ্যালয়ে আসা নিরুৎসাহিত করতে হবে।

আরও পড়ুন: প্রাণ ফিরেছে স্কুল—কলেজে, অপেক্ষায় প্রাথমিকের শিক্ষার্থীরা

টিকা দেওয়া ছাড়া কোনো শিক্ষক বিদ্যালয়ে উপস্থিত হতে পারবেন না। প্রাথমিক শিক্ষা অধিদপ্তর আরও জানায়, করোনার ক্ষতি পোষাতে এ বছর ২০ রমজান পর্যন্ত চলবে প্রাথমিকের ক্লাস। আর ২১ রমজান থেকে শুরু হবে ঈদুল ফিতরের ছুটি। ঈদের ছুটি শেষে আবার যথারীতি ক্লাস শুরু হবে।

তবে প্রাক-প্রাথমিকে (প্লে, নার্সারি, কেজি) ক্লাস শুরু হবে আরো দুই সপ্তাহ পর। এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!