পড়ালেখার পাশাপাশি শিক্ষার্থীদের দক্ষ হতে হবে : পোর্ট সিটির নবীনবরণে আবু বকর

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিক বলেছেন, শুধু পুঁথিগত বিদ্যা নয়, শিক্ষার্থীদের দক্ষ মানবসম্পদ হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে। শিক্ষার্থীরা শুধু যেন উচ্চশিক্ষা সার্টিফিকেট নিয়েই এখান থেকে বের না হয়। উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের একাডেমিক পড়ালেখার পাশাপাশি বিভিন্ন বিষয়ে নিজেকে দক্ষ হিসেবে প্রমাণ করার সময় এখন।

শনিবার (১৭ সেপ্টেম্বর) সকালে অডিটোরিয়ামে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ‘ফল-২০২২’ ট্রাইমেস্টারে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার।

আরও পড়ুন :সন্তানদের সঠিকভাবে মূল্যায়ন করছে পরিবার : পোর্ট সিটিতে সেমিনারে প্রফেসর ড. আনোয়ার

অনুষ্ঠানের প্রথম পর্বে নবীন শিক্ষার্থীদের বরণ করে নেওয়া হয়। এ সময় সচিব মো. আবু বকর সিদ্দিক ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার উপস্থিত ছিলেন।

সভাপতির বক্তব্য বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. নূরল আনোয়ার বলেন, আমি শুধু সার্টিফিকেট অর্জনকেই একমাত্র শিক্ষা মনে করি না৷ এর মধ্যে থাকবে সুষ্ঠু আচার-ব্যবহার, নীতি-নৈতিকতা, মানবিকতা, বিবেকের তাড়না ও বিচারিক শক্তি৷ তবেই একজন শিক্ষার্থীর শিক্ষা দেশ ও জাতির কল্যাণে আসবে। শুরু থেকে আমাদের একমাত্র এবং প্রধান আলোচ্য বিষয় ছিল এই বিশ্ববিদ্যালয়ে ভালো পড়াশোনা হয় কিনা। এটাকে টার্গেট রেখেই আমরা এই প্রতিষ্ঠান শুরু করি। আমাদের শিক্ষক নিয়োগের ক্ষেত্রেও আমরা শুরু থেকে স্বচ্ছ ছিলাম। আমাদের এখন শতাধিক শিক্ষক আছেন, তারা সবাই প্রথম বিভাগের। করোনায় যখন পুরো দেশ থমকে আছে তখন আমরা ইউজিসির কাছে অনলাইন ক্লাস চালিয়ে যাওয়ার জন্য আবেদন করি এবং পরবর্তীতে অনুমতিক্রমে আমরা অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে গিয়েছি। আমরা শিক্ষার্থীদের সবসময় সহযোগিতা করে আসছি৷ গেল ১০ বছরে এখন পর্যন্ত অন্তত ২২ কোটি টাকা শিক্ষার্থীদের স্কলারশিপ দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে রত্নগর্ভা বেগম আশরাফুন্নেসা ফাউন্ডেশন থেকে বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের বিভিন্ন ক্যাটাগরিতে বৃত্তি দেওয়া হয়। পরে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

এ সময় অন্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ সদস্য অধ্যাপক ড. এম মুজিবুর রহমান, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, রেজিস্ট্রার ওবায়দুর রহমান, মো. আলী আজম স্বপন এবং বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!