সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সোচ্চার ছিলেন কাজী নজরুল ইসলাম : বেদার

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৫ মে) বিকেলে নগরের দোস্তবিল্ডিং কার্যালয়ে এ সভার আয়োজন করে মুক্তিযুদ্ধের প্রজন্ম বৃহত্তর চট্টগ্রাম।

সংগঠন সভাপতি নূরে আলম সিদ্দিকীর সভাপতিত্বে সভায় প্রধান আলোচক ছিলেন সেক্টর কমান্ডারস ফোরামের কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক বেদারুল আলম চৌধুরী বেদার।

আলোচনায় অংশ নেন আবদুল মালেক খান, অ্যাড. সাইফুন নাহার খুশী, ইঞ্জি. পলাশ বড়ুয়া, কামাল উদ্দিন, রাজীব চন্দ, দীপন দাশ, নবী হোসেন সালাউদ্দিন, শিলা চৌধুরী, নাছির আলী পান্না, এমএ খালেক, এসএম রাফি, নুসরাত জাহান, কোহিনুর আকতার কনা, শাহরিয়ার মুনতাসীর মাহি, মহিম উদ্দিন ও মো. সাহেদ।

আরও পড়ুন : বঙ্গবন্ধুর ঘোষণার পর বহির্বিশ্বে স্বাধীন রাষ্ট্রের পরিচিতি পায় বাংলাদেশ : বেদার

সভায় প্রধান আলোচক বেদারুল আলম চৌধুরী বেদার বলেন, সাম‍্য, বিদ্রোহ ও প্রেমের কবি নজরুলের রচনায় ধ্বনিত হয়েছে শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির বার্তা। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা, কুসংস্কার, কূপমণ্ডুকতার বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার। মুক্তবুদ্ধি ও চিন্তার পক্ষে কলম ধরেছেন নির্ভীক চিত্তে। কবিতার পাশাপাশি বাংলা গানের ক্ষেত্রেও নজরুলের ভূমিকা ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।

প্রধান আলোচক আরও বলেন, কাজী নজরুল কখনও মাথা নত করেননি লোভ-লালসা, খ্যাতি, অর্থবিত্ত ও বৈভবের কাছে। ‘চির উন্নত মম শির’ বলে আজীবন সংগ্রাম করে গেছেন তিনি। আমাদের বাঙালি মননে জাতীয় কবির চেতনা ও আদর্শ চিরভাস্বর হয়ে থাকবে।

চট্টগ্রামে কবি নজরুলের স্মৃতি বিজড়িত রাউজান হাজী বাড়ি ও হাটহাজারীতে রাষ্ট্রীয়ভাবে স্মৃতি সংরক্ষণের জন‍্য সরকারের প্রতি দাবি জানান তিনি।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!