চট্টগ্রামে ধূলিঝড়-বৃষ্টিতে দুর্ভোগ, রাস্তা-অলিগলিতে জমে আছে পানি

চট্টগ্রামে ধূলিঝড়ের পর হয়ে গেল এক পশলা বৃষ্টি৷ এই বৃষ্টিতেই নগরের বিভিন্ন এলাকার অলিগলি ও রাস্তাঘাটে পানি জমে গেছে। এসময় চলাচলে দুর্ভোগ বাড়ে সাধারণ মানুষের।

বুধবার (২৯ মার্চ) দুপুর ২টার দিকে হঠাৎ শুরু হয় দমকা হাওয়া। এরপর শুরু হয় বৃষ্টি। আচমকা বৃষ্টিতেই অনেককেই হতে হয়েছে কাকভেজা।

খোঁজ নিয়ে জানা গেছে, অল্প বৃষ্টিতেই নগরের চকবাজার, পশ্চিম বাকলিয়া ডিসি রোড, ফুলতলা, বড় মিয়া মসজিদ, ওমর আলী মাতব্বর লেইন, দুনম্বর গেইট, মুরাদপুর, হামজারবাগ, আতুরার ডিপোসহ বিভিন্ন এলাকার রাস্তা ও অলিগলিতে পানি জমে ছিল। রাস্তার পানি দ্রুত নামলেও অলিগলির পানি সন্ধ্যার পরও নামেনি। এছাড়া পানি নামার পর অনেক রাস্তা কর্দমাক্ত হয়ে পড়েছে। এতে পথচারীদের চলাচলে পেতে হচ্ছে বেগ।

আরও পড়ুন: ভারী বৃষ্টিতে খাল—রাস্তা একাকার, ছোট্ট ভুলে বড় বিপদ

এলাকাবাসী জানায়, বিভিন্ন এলাকার খালে কাজ চলমান থাকায় নালার পানি চলাচল বন্ধ। বৃষ্টি ছাড়াও অনেকে অলিগলিতে পানি জমে আছে দীর্ঘদিন। ছোট ছোট নালা-নর্দমাগুলো ময়লা-আর্বজনায় ঠাসা। পরিষ্কারের বালাই নেই।

বড় মিয়া মসজিদ এলাকার বাসিন্দা দেবরাজ চৌধুরী বলেন, এই গলিতে অল্প বৃষ্টিতে হাঁটুপানি জমে যায়। জোয়ারের সময়ও পানি উঠে। তখন পারাপারে ভাড়া গুণতে হয় দ্বিগুণ। দীর্ঘদিন ধরে এ সমস্যা চললেও সমাধানের কোনো উদ্যোগ নেই।

অভিন্ন সুরে ওমর আলী মাতব্বর লেইনের বাসিন্দা মো. বাদশা বলেন, বৃষ্টি ছাড়াও এখানকার রাস্তা ও বিভিন্ন অলিগলিতে পানি জমে আছে এক মাসেরও বেশি সময় ধরে। বৃষ্টি হলে দুর্ভোগের সীমা থাকে না। ময়লা পানি মাড়িয়ে পথ চলতে হচ্ছে দিনের পর দিন।

ডিসি রোডের বাসিন্দা মো. রুবেল বলেন, ধুনীরপুল সংলগ্ন খালে কাজ শুরুর পর থেকে এই এলাকার মানুষের চলাচলে কষ্টের শেষ নেই। বৃষ্টি ছাড়াও প্রতিদিন পানি জমে থাকে। আজ বৃষ্টির কারণে পানি আরও বেড়েছে। ২০ টাকার ভাড়া গুণতে হয়েছে ৪০ টাকা।

এদিকে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে চট্টগ্রাম, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী ও দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আরও বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!