চট্টগ্রামে মিছিলে বাধা—পুলিশের ওপর হামলা, স্বেচ্ছাসেবক দলের ১০ নেতা আটক

চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের মিছিলে বাধা দেওয়ায় ইটপাটকেল নিক্ষেপের ঘটনায় চার পুলিশ সদস্য আহত হয়েছেন। এ ঘটনার পর ১০ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ।

বুধবার (২৬ অক্টোবর) দুপুর সাড়ে ৩টায় নগরের কাজির দেউড়ির নাসিমন ভবনে বিএনপি দলীয় কার্যালয়ের সামনে এ ঘটনা ঘটে।

আটকরা হলেন-নবগঠিত চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মঞ্জুর আলম তালুকদার (৪৩), আনোয়ারা উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. নঈমউদ্দীন চৌধুরী (৪৮), আনোয়ারা উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য ইকবাল হায়দার চৌধুরী (৪০), বাঁশখালী উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য আব্দুল আলীম (৩৬), পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. আজিজ (৩৪), বাঁশখালী উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. বেলাল উদ্দিন বাদশা (২২), পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মুরাদুল আলম (৪০), পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য আরমান (২৪), বাঁশখালী উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. ওমর ফারুক (২২) ও পটিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের সদস্য মো. তোফায়েল আহম্মেদ (২২)।

আরও পড়ুন: মধ্যরাতে চট্টগ্রামে শিবিরের আস্তানায় পুলিশের হানা, ১৯ নেতাকর্মী আটক

জানা যায়, নবগঠিত আহ্বায়ক কমিটিকে স্বাগত জানিয়ে প্রায় ১৫০ লোকজন জড়ো করে মিছিল বের করার চেষ্টা করে চট্টগ্রাম দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা। এসময় পুলিশের বাধায় ক্ষুব্ধ হয়ে নেতাকর্মীরা ইটপাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এ ঘটনায় পুলিশের চার সদস্য আহত হয়। এরপর পুলিশ ১০ রাউন্ড কার্তুজ ফায়ার ও ২ রাউন্ড সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে মিছিল ছত্রভঙ্গ করে দেয়। পরে ঘটনাস্থল থেকে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মঞ্জুর আলম তালুকদারসহ ১০ নেতাকর্মীকে আটক করে পুলিশ।

এদিকে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীর দাবি, নবগঠিত আহ্বায়ক কমিটিকে স্বাগত জানাতে আনন্দ মিছিল বের করছিল নেতাকর্মীরা। এসময় বাধা দেয় পুলিশ। এরপর পুলিশ নেতাকর্মীদের উপর অতর্কিত হামলা চালায় এবং গুলি ও সাউন্ড গ্রেনেড ছুঁড়ে। এতে ২০ থেকে ৩০ জন নেতাকর্মী আহত হয়। তারা নগরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিচ্ছেন।

এ বিষয়ে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির আলোকিত চট্টগ্রামকে বলেন, দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা অনুমতি না নিয়ে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করে মিছিল বের করার চেষ্টা করেন। এতে বাধা দিলে পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ ও ককটেল বিস্ফোরণ ঘটানো হয়। এ সময় আমাদের চার পুলিশ সদস্য আহত হয়।

ওসি আরও বলেন, পরে পুলিশ ১০ রাউন্ড শর্টগানের কার্তুজ ফায়ার ও ২ রাউন্ড সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে মিছিলটি ছত্রভঙ্গ করে দেয়। এরপর ঘটনাস্থল থেকে দক্ষিণ জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক মঞ্জুর আলম তালুকদারসহ ১০ জনকে আটক করা হয়। তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এএইচ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!