ট্রেনের টিকিট কালোবাজারি—ভূত যখন সর্ষের ভেতর

কোরবানির ঈদে বাড়ি যেতে ট্রেনের টিকিটের জন্য হুমড়ি খেয়ে পড়েছিল ঘরমুখো মানুষ। চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে থেকেও অনেকে পাননি টিকিট। চাহিদা বেশি থাকায় এর পূর্ণ ফায়দা লুটেছে টিকিট কালোবাজারিরা। যাত্রীদের কাছ থেকে হাতিয়ে নিয়েছে মোটা অঙ্কের টাকা। আর এ অপকর্ম চলছে রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশেই!

এর আগে রেলওয়ে থানার পাশেই টিকিট বিক্রির সময় হাতেনাতে রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) দুই সদস্যকে আটক করে র‌্যাব। তবে আটকরা আরএনবির সদস্য নয় বলে দাবি করেন আরএনবি সিআই সালামত উল্লাহ।

আরও পড়ুন: ট্রেনের ছাদ থেকে পড়ে পা ছিন্ন, হাসপাতালে নিয়েও বাঁচানো গেল না

৪ জুলাই রাত সাড়ে ১০টায় সিআরবি রেলওয়ে নিরাপত্তা বাহিনী (পূর্বাঞ্চল) জেনারেল শাখার হাবিলদার মো. রবিউল হোসেন (৩৯) এবং সিপাহী মো. ইমরান হোসেনকে (২৭) ৯টি টিকিট এবং টিকিট বিক্রির নগদ ১০ হাজার টাকাসহ আটক করে র‌্যাব-৭।

এর আগে ২ জুলাই দুপুরে ৫টি টিকিটসহ আব্দুর রহমান (৩০) নামে এক কালোবাজারিকে আটক করে আরএনবি সদস্যরা।

এ বিষয়ে আরএনবি কমান্ড্যান্ট (সদর) সত্যজিৎ দাশ জানান, টিকিট কালোবাজারির দৌরাত্ম্য ঠেকাতে সাদা পোশাকে চৌকি (জেনারেল), অস্ত্র শাখা ও গোয়েন্দা শাখার অফিসার ও সদস্যদের নিয়োজিত রাখা হয়েছে।

জানা গেছে, র‌্যাবের হাতে আটক আরএনবি সদস্যরাই দীর্ঘদিন ধরে টিকিট কালোবাজারির সঙ্গে সরাসরি জড়িত।

এ বিষয়ে র‌্যাবের সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) নুরুল আবছার জানান, আটকরা দীর্ঘদিন ধরে টিকিট কালোবাজারি করছেন বলে স্বীকার করেছেন।

কোরবানির ঈদের কয়েকদিন আগে থেকেই রেলস্টেশনে ছিল ঘরমুখো মানুষের ভিড়। তিন-চার ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকেও খালি হাতে ফিরেছেন অসংখ্য টিকিট প্রত্যাশী। তবে স্টেশন থেকে বের হলেই তিন-চারগুণ বাড়তি দামে কিন্তু মিলছে টিকিট! এসব টিকিট বিক্রি হচ্ছে স্টেশন সংলগ্ন টঙের দোকান এবং রেলওয়ে নিরাপত্তা বাহিনীর হাত ঘুরেই।

টিকিট কাটতে আসা রহমত উল্লাহ জানান, রেলওয়ে কর্মকর্তা-কর্মচারীরা সব টিকিট বুকিং করে রাখার কারণে আমরা টিকিট পাচ্ছি না। সম্পৃক্ততা না থাকলে দালালেরা বাইরে টিকিট বিক্রি করতে পারতো না। তাদের প্রতিনিধিরাই চড়া দামে এসব টিকিট বাইরে বিক্রি করছে।

আরও পড়ুন: বারইয়ারহাটে ট্রেনের ছাদ থেকে পড়ে মুহূর্তেই লাশ যুবক—রক্তাক্ত কিশোর

এসব বিষয়ে জানতে চাইলে স্টেশন মাস্টার জাফর আলম আলোকিত চট্টগ্রামকে বলেন, কালোবাজারিরা সরাসরি কাউন্টার অথবা অনলাইন থেকে এসব টিকিট সংগ্রহ করে। উন্নত প্রযুক্তির ডিভাইস ব্যবহার করার কারণে তারা অনলাইন থেকে দ্রুত টিকিট সংগ্রহ করতে পারে।

এদিকে সিআই সালামত উল্লাহ আলোকিত চট্টগ্রামকে বলেন, র‌্যাবের আটকের বিষয়ে কোনো তথ্য পাইনি। যারা আটক হয়েছে তারা আমাদের সদস্য নয়। তবে কালোবাজারিদের ধরতে আমরা তৎপর আছি। শনিবারেও একজনকে আটক করেছি।

আরএস/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!