টিসিবির পণ্য—রহিমা অপর্ণা আঞ্জুমানরা শোনালেন কষ্টের গল্প

মঙ্গলবার সকাল সাড়ে ১০টা। নগরের আন্দকিল্লা সিটি করপোরেশনের সামনের ফুটপাত ও রাস্তায় শত শত নারী-পুরুষের লাইন। কেউ বসে আছেন, কেউবা দাঁড়িয়ে। তাদের সবার হাতে ব্যাগ। মোমিন রোড হয়ে আসা প্রতিটি যানবাহনের দিকে সবার দৃষ্টি।

সকাল সাড়ে ১১টায় প্রায় একই দৃশ্য চোখে পড়ল নগরের জামালখান এলাকায়। রাস্তায় ও ফুটপাতে দাঁড়ানো মানুষেরা সরকারি ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ-টিসিবি’র পণ্যবাহী ট্রাকের জন্য অপেক্ষা করছিলেন। কিন্তু টিসিবির ট্রাক তখনও আসেনি।

আরও পড়ুন: ভোগ্যপণ্যে আগুনের আঁচ টিসিবিতেও—বাড়তি দামেই বিক্রি হচ্ছে ডাল-তেল

নগরের জামালখান এলাকার সকাল সাড়ে ১১টার চিত্র

তেল, চিনি ডাল, পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা নিম্নআয়ের মানুষ । টিসিবির ট্রাকের পণ্য কিনতেই এসব মানুষের ভিড়।

আন্দকিল্লা মোড়ে টিসিবির ট্রাকের জন্য অপেক্ষায় থাকাদের একজন পঞ্চাশোর্ধ্ব বৃদ্ধা রহিমা বেগম। টেরিবাজারের বাসিন্দা রহিমা বেগম বলেন, সকাল ৮টা থেকে টিসিবির পণ্য কেনার জন্য রাস্তায় দাঁড়িয়ে আছি। কিন্তু গাড়ির দেখা নেই। দেরি করে আসলে পণ্য পাওয়া যায় না খালি হাতে ফিরতে হয়। তাই তাড়াতাড়ি চলে আসলাম। কিন্তু ট্রাক আসেনি।

গৃহবধূ অর্পণা দাশ বলেন, টিসিবির ট্রাক আসার নির্দিষ্ট কোনো সময় নেই। তাদের খেয়ালখুশিমতো আসে। কখনো সকাল ১১টায়, কখনো বেলা ১২টায়, আবার কখনো দুপুরে। অনেক সময় ট্রাকে পণ্য থাকলেও তারা অন্য জায়গায় চলে যায় বলে অভিযোগ করেন তিনি।

জামালখান এলাকায় কথা হয় দিনমজুর মো. জাহাঙ্গীরের সঙ্গে। তিনি বলেন, বর্তমানে টিসিবির ট্রাকে করে দুই কেজি ডাল, দুই কেজি চিনি, দুই লিটার তেল ও তিন কেজি পেঁয়াজসহ প্যাকেজে মালামাল বিক্রি হচ্ছে। পেঁয়াজের মান খুবই খারাপ। পেঁয়াজ পচা থাকে বেশি। কিন্তু উপায় নেই বাধ্য হয়ে নিতে হচ্ছে। পেঁয়াজ ছাড়া বাকি পণ্যগুলো দিতে চাই না।

গৃহকর্মী আঞ্জুমান আরা বলেন, লাইন দাঁড়িয়েও অনেক সময় পণ্য পাই না। কারণ পণ্যের চেয়ে মানুষ বেশি। অনেককেই খালি হাতে ফিরতে হয়। আমাকে একবার লাইনে দাঁড়িয়ে খালি হাতে ফিরতে হয়েছে। তাই আজ আবার আসলাম।

আরও পড়ুন: টিসিবির পণ্য পেতে স্বল্প আয়ের মানুষের ভিড়, ১৭ জুনের পর কী হবে?

আগ্রাবাদ জাম্বুরি মাঠের বিপরীতে দুপুর ১টা ১০ মিনিটের চিত্র

এ বিষয়ে জানতে টিসিবির চট্টগ্রাম আঞ্চলিক প্রধান জামাল উদ্দিনের মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি ফোনেরর লাইন কেটে দেন।

প্রসঙ্গত, নিত্যপ্রয়োজনীয় পণ্যসামগ্রীর দাম ভোক্তাদের নাগালে রাখতে চলতি মাসের প্রথম সপ্তাহ থেকে সাশ্রয়ীমূল্যে সারাদেশে চারটি পণ্য বিক্রি শুরু করে টিসিবি। ট্রাক থেকে একজন ক্রেতা প্রতি কেজি চিনি ৫৫ টাকায়, মসুর ডাল ৬৫ টাকায়, সয়াবিন তেল প্রতি লিটার ১১০ টাকায় এবং পেঁয়াজ প্রতি কেজি ৩০ টাকায় কিনতে পারবেন। একজন ক্রেতা সর্বনিম্ন দুই থেকে সর্বোচ্চ পাঁচ কেজি পেঁয়াজ, দুই কেজি মসুর ডাল, দুই কেজি চিনি ও দুই লিটার সয়াবিন তেল কিনতে পারবেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!