চট্টগ্রামে জ্বলল বিজয় শিখা, ৪ দিনের বর্ণিল অনুষ্ঠান শুরু

চট্টগ্রামে উদ্বোধন করা হয়েছে বিজয়মঞ্চ ও চার দিনব্যাপী অনুষ্ঠানের। এদিন মুক্তিযোদ্ধার সন্তানরা বিজয় শিখা প্রজ্জ্বলন ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয়মঞ্চের উদ্বোধন করেন। এর আগে ‘অপারেশন জ্যাকপট’-এর অধিনায়ক কমোডর এ ডব্লিউ চৌধুরী বীর উত্তম ও বীর বিক্রম বিজয় শিখা প্রজ্জ্বলনের অগ্নিশলাকা দুমুক্তিযোদ্ধা সন্তানের হাতে তুলে দেন।

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) দুপুর ৩টায় `জয় বাংলা’ স্লোগানের মাধ্যমে নগরের এমএ আজিজ স্টেডিয়ামের গোলচত্বরে এই বিজয় শিখা প্রজ্জ্বলন করা হয়। একইসঙ্গে উদ্বোধন করা হয় জিমনেশিয়াম চত্বরে আয়োজিত বিজয়মঞ্চের চার দিনব্যাপী অনুষ্ঠানের।

বিজয়মঞ্চে দেওয়া বক্তব্যে চট্টগ্রামের মানুষের প্রশংসা করে কমোডর এ ডব্লিউ চৌধুরী বলেন, আমার মা চট্টগ্রামের মেয়ে। এ অঞ্চলের মানুষের বিশাল হৃদয় রয়েছে। তারা এই হৃদয় দিয়ে যেকোনো কিছু হাসিল করতে পারবেন। এসময় তিনি অপারেশন জ্যাকপটের ইতিহাস তুলে ধরেন। এছাড়া বীর উত্তম ও বীর বিক্রম উপাধির জন্য বঙ্গবন্ধুকে স্মরণ করেন তিনি।

সরেজমিন দেখা গেছে, মুক্তিযুদ্ধের বিজয় মেলার প্রতিষ্ঠাতা এবিএম মহিউদ্দিন চৌধুরীর ছোট ছেলে বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ও বীর মুক্তিযোদ্ধা কাজী ইনামুল হক দানুর ছেলে কাজী রাজেশ ইমরানের হাতে বিজয় শিখা প্রজ্জ্বলনের অগ্নিশলাকা তুলে দেন কমোডর এ ডব্লিউ চৌধুরী।

আরও পড়ুন: চট্টগ্রামে ১৩ ডিসেম্বর বিজয় শিখা জ্বালাবেন মুক্তিযোদ্ধার সন্তানরা

এরপর তাঁরা সেই অগ্নিশলাকা বিজয় শিখার টাওয়ারে স্পর্শ করা মাত্রই শিখা প্রজ্জ্বলিত হয়ে উঠে। এরপর অতিথিরা একসঙ্গে বিজয়মঞ্চের সামনে জাতীয় সঙ্গীতের সুরে জাতীয় ও বিজয় মেলার পতাকা উত্তোলন করেন।

এসময় বীর মুক্তিযোদ্ধাসহ মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও শ্রমজীবী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এবারের বিজয়মঞ্চ তৈরি করা হয়েছে নৌকার আদলে। উদ্বোধন শেষে বিজয়মঞ্চে শুরু হয় বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম মহানগর শাখার সাংস্কৃতিক পরিবেশনা। এরপর অনুষ্ঠিত হয় মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ।

বিজয়মঞ্চে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র বীর মুক্তিযোদ্ধা এম রেজাউল করিম চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায়।

মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের সাবেক মহাসচিব বীর মুক্তিযোদ্ধা বদিউল আলমের সভাপতিত্বে ও অ্যাডভোকেট শেখ ইফতেখার সাইমুলের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধের বিজয় মেলা পরিষদের মহসচিব বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুছ।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগ সভানেত্রী হাসিনা মহিউদ্দীন, উপপুলিশ কমিশনার (সদর) মো. আবদুল ওয়ারিশ, উপপুলিশ কমিশনার (দক্ষিণ) মো. মোস্তাফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা পান্টুলাল সাহা, মহিউদ্দীন রাশেদ ও বীর মুক্তিযোদ্ধার সন্তান স্কোয়াডের আহ্বায়ক বোরহানুল হাসান চেীধুরী সালেহীন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!