জেএসসি—জেডিসি পরীক্ষা নিয়ে শঙ্কা

এ বছরও জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা না হওয়ার ইঙ্গিত দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মঙ্গলবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘২০২৩ সালের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার সিলেবাস’ সংক্রান্ত প্রেস ব্রিফিংয়ে তিনি এ ইঙ্গিত দেন।

আরও পড়ুন: প্রাথমিকে নেওয়া হবে ৪৫ হাজার শিক্ষক, নিয়োগ পরীক্ষা ৫ ধাপে

দীপু মনি বলেন, যা মনে হচ্ছে, জেএসএসি-জেডিসি পরীক্ষা হওয়াটা খুবই কষ্টকর হবে। কারণ শিক্ষাবোর্ডগুলো এসএসসি-এইচএসসি পরীক্ষা ও ফলাফল নিয়ে ব্যস্ত থাকবে। তবে পরীক্ষা হবে না তা এখনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এক প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, অনেকগুলো লজিস্টিক বিষয় দেখতে হয়। এ বছরের এসএসসি জুনে এবং এইচএসসি আগস্টে হওয়ার কথা। এইচএসসি আগস্টে হলে… এখন যা মনে হচ্ছে জেএসএসি-জেডিসি পরীক্ষা নেওয়াটা খুবই কষ্টকর হবে।

‘তাহলে আমরা বলতে পারি এবার জেএসসি-জেডিসি পরীক্ষা হচ্ছে না’, এমন প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী বলেন, এখন পর্যন্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। আর কিছুদিন দেখে তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। সামনে এসএসসি-এইচএসসি পরীক্ষা আছে, লজিস্টিক বিষয়গুলো দেখে যদি মনে হয় কষ্ট হলেও পারা যাবে, সে ক্ষেত্রে হয়ত নেওয়া যাবে। তবে আরও এক-দেড় মাস সময় নিয়ে এই সিদ্ধান্ত নিতে চাই।

আরও পড়ুন: আগের সময়েই এইচএসসি পরীক্ষা—কোচিং সেন্টার নিয়ে কঠিন সিদ্ধান্ত

২০২৩ সালের নতুন শিক্ষাক্রমে জেএসসি পরীক্ষা নেই। কারোনার কারণে গত দুবছরও জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়া হয়নি। এই পরিস্থিতিতে চলতি বছর পরীক্ষা নেওয়া জরুরি কিনা জানতে চাইলে দীপু মনি বলেন, সেই অর্থে খুব যে জরুরি তা হয়ত নয়। তারপরও পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত জানিয়ে দেওয়া হবে। দ্রুততম সময়ে এ সিদ্ধান্ত জানানো হবে।

এদিকে সংবাদ সম্মেলনে উপস্থিত থাকা ঢাকা শিক্ষা বোর্ড চেয়ারম্যানের রুটিন দায়িত্বে থাকা তপন কুমার সরকার বলেন, এ বছর জেএসসি পরীক্ষা হওয়ার সম্ভাবনা কম। কারণ আগস্টে এইচএসসি পরীক্ষা শুরু হয়ে শেষ হবে সেপ্টেম্বরে। পাবলিক পরীক্ষা নিতে গেলে তিন থেকে চার মাসের মতো প্রস্তুতির প্রয়োজন হয়। এছাড়া জেএসসিতে পরীক্ষার্থীও অনেক বেশি। এ কারণে জেএসসি-জেডিসি পরীক্ষা নেওয়ার সম্ভাবনা খুব কম।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!