ছেলের গুলিতে মা খুন—নেতার ছেলের বিচার শুরু

পটিয়া পৌরসভার সাবেক মেয়র ও জাতীয় পার্টির (জাপা) কেন্দ্রীয় উপদেষ্টা প্রয়াত সামশুল আলম মাস্টারের স্ত্রী জেসমিন আক্তারকে (৫০) গুলি করে খুনের ঘটনায় ছেলে মাঈনুদ্দীন মো. মাইনুর (২৯) বিরুদ্ধে বিচার কার্যক্রম শুরুর আদেশ দিয়েছেন আদালত।

বুধবার (৩১ মে) চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত আজিজ আহমেদ ভূঞা শুনানি শেষে এ আদেশ দেন।

বিষয়টি নিশ্চিত করে জেলা পিপি অ্যাডভোকেট ইফতেখার সাইমুল চৌধুরী বলেন, আজ (বুধবার) নির্ধারিত তারিখে মাকে গুলি করে হত্যার দায়ে ছেলে মাঈনুদ্দীন মো. মাইনুর বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার কার্যক্রম শুরুর আদেশ দিয়েছেন আদালত। তার বিরুদ্ধে ১৮৭৮ সালের অস্ত্র আইনের ১৯(এ) ও ১৯(এফ) ধারায় অভিযোগ গঠন করা হয়। আগামী ২১ জুন সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন আদালত।

এর আগে গত বছরের ১৬ আগস্ট বেলা সোয়া ২টার দিকে পটিয়া পৌরসভার সবজারপাড়ায় নিজ বাড়ির শয়নকক্ষে মাঈনুল গুলি করে জেসমিন আক্তারকে খুন করেন।

আরও পড়ুন: পটিয়ায় মাকে খুন—সাবেক মেয়রের সেই ছেলে ধরা পড়ল র‍্যাবের জালে

সেদিন দুপুরে সামশুল আলমের স্ত্রী জেসমিন আক্তার ও মেয়ে শায়লা শারমিন ব্যাংক থেকে সামশুলের রেখে যাওয়া টাকা তুলতে গেলে মাঈনুদ্দীন ক্ষুব্ধ হন। এ সময় মাঈনুদ্দীন প্রথমে বোন শায়লাকে এবং পরে মা জেসমিনকে গুলি করেন। প্রথম গুলিটি ফসকে গেলেও দ্বিতীয় গুলিটি জেসমিনের চোখের নিচে লাগে। পরে মাঈনুদ্দীন সেখান থেকে পালিয়ে যান।

এদিকে গুলির শব্দ পেয়ে স্থানীয় লোকজন জেসমিন আক্তারকে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করে প্রথমে পটিয়ার একটি বেসরকারি হাসপাতালে এবং পরে সেখান থেকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান। তবে হাসপাতালে নেওয়ার পথে তিনি মারা যান।

এ ঘটনায় সেদিন রাতে অস্ট্রেলিয়া প্রবাসী শায়লা শারমিন নিপা বাদী হয়ে ভাই মাঈনুদ্দীনকে আসামি করে পটিয়া থানায় হত্যা মামলা করেন। ঘটনার পর পুলিশ তল্লাশি চালিয়ে ১০ রাউন্ড কার্তুজ, ১টি পিস্তল, ১টি ব্যবহৃত খোসা, ১টি অব্যবহৃত পিস্তলের গুলি উদ্ধার করে। পরে মাঈনুলের বাবার অফিস তল্লাশি করে একটি পিস্তল উদ্ধার করা হয়।

এরপর হত্যা মামলা ও অবৈধ অস্ত্র উদ্ধারের ঘটনায় থানায় পৃথক দুটি মামলা করা হয়। পরে ১৮ আগস্ট সাতকানিয়ার কেরানিহাট থেকে ঢাকা যাওয়ার পথে শাহ আমানত ব্রিজ এলাকা থেকে মাঈনুলকে গ্রেপ্তার করে র‍্যাব। একইদিন সাতকানিয়া থানার রসুলপুর এলাকার একটি গুদামঘর থেকে খুনে ব্যবহৃত অস্ত্রটি উদ্ধার করা হয়।

এর আগে একই বছরের ১৩ জুলাই জাপা নেতা ও সাবেক মেয়র সামশুল আলম মাস্টার মারা যান।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!