ছাত্রলীগ নেতা সুদীপ্ত খুনের চার্জ গঠন, দিদারুল আলম মাসুমসহ আসামি ২৪

ছয়বার পেছানোর পর অবশেষে নগর ছাত্রলীগের সাবেক সহসম্পাদক সুদীপ্ত বিশ্বাস হত্যা মামলার চার্জ গঠন হয়েছে। সুদীপ্তর পঞ্চম মৃত্যুবার্ষিকীর ঠিক তিনদিন আগে এ চার্জ গঠন হলো।

সোমবার (৩ অক্টোবর) দ্বিতীয় অতিরিক্ত চট্টগ্রাম মহানগর দায়রা জজ মো. আমিরুল ইসলামের আদালত শুনানি শেষে এ আদেশ দেন।

আদালত লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর আদেশ দেন আদালত। আগামী ৩০ অক্টোবর সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে মহানগর পিপি বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট মো. ফখরুদ্দিন চৌধুরী বলেন, ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা মামলায় আদালতের ধার্য তারিখে চার্জ গঠন শুনানি হয়েছে। এসময় আসামিদের পক্ষে ডিসচার্জ পিটিশন দেওয়া হলে আদালত তা নামঞ্জুর করে ২৪ জন আসামির বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/৩৪ ধারায় চার্জ গঠন করে বিচার শুরু আদেশ দেন।

তিনি আরও বলেন, আগামী ৩০ অক্টোবর সাক্ষ্যগ্রহণের জন্য দিন ধার্য করা হয়েছে।

এদিকে চার্জ গঠনের সময় ২৪ আসামির মধ্যে ২৩ জন আদালতে উপস্থিত ছিলেন। অন্য আসামি আবু জিহাদ সিদ্দিকী অনুপস্থিত থাকায় তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৭ সালের ৬ অক্টোবর সকালে নগরের সদরঘাট দক্ষিণ নালাপাড়ার নিজ বাসার সামনে সুদীপ্ত বিশ্বাসকে পিটিয়ে নির্মমভাবে খুন করা হয়। এ ঘটনায় তার বাবা মেঘনাথ বিশ্বাস বাদী হয়ে মামলা করেন। ২০২১ সালের ১ ফেব্রুয়ারি মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) তৎকালীন পরিদর্শক সন্তোষ কুমার চাকমা তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দাখিল করেন। অভিযোগপত্রে লালখানবাজার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দিদারুল আলম মাসুমসহ ২৪ জনকে আসামি করা হয়। এদের মধ্যে ১৮ জন বিভিন্ন সময় গ্রেপ্তার হন।

আদালত সূত্রে আরো জানা যায়, চলতি বছরের ১৯ জানুয়ারি অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। সেদিন আসামিরা সময়ের আবেদন করলে আদালত মঞ্জুর করেন। এরপর নতুন সময় নির্ধারণ করা হয় ২২ মার্চ। ওইদিন বিচারক ছুটিতে থাকায় ২৪ এপ্রিল চার্জ গঠনের দিন ধার্য করা হয়। সেদিনও চতুর্থবার পিছিয়ে নতুন তারিখ ধার্য করা হয় ২০ জুন। কিন্তু আসামিপক্ষ সময় আবেদন করলে আদালত মঞ্জুর করে সময় পিছিয়ে ১৮ জুলাই নতুন তারিখ ধার্য করেন। সেদিনও আসামিদের পক্ষে ডিসচার্জ পিটিশন দেওয়া হলে নতুন করে ৬ সেপ্টেম্বর অভিযোগ গঠনের দিন ধার্য করা হয়। সবশেষে আজ (সোমবার) অভিযোগ গঠনের ধার্য তারিখে অভিযোগ গঠন শুনানি হয়।

আরএস/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!