চট্টগ্রামে চোখ রাঙাচ্ছে ডেঙ্গু—ফণা তুলছে করোনাও, বাড়ছে মৃত্যু

চট্টগ্রামে বৃষ্টি না থামায় বাড়ছে ডেঙ্গু রোগী। আবার হঠাৎ বেড়ে গেছে করোনা রোগীও। একদিনেই চট্টগ্রাম জেলায় শনাক্ত হয়েছে ৩৫ ডেঙ্গু রোগী! আবার একই সময়ে অর্থাৎ গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা আক্রান্ত হয়েছেন ৩১ জন!

আগের দিন চট্টগ্রামে ১৯ জন ডেঙ্গু আক্রান্ত এবং ২৫ জনের করোনা আক্রান্তের খবর দিয়েছিল সিভিল সার্জন কার্যালয় জানায়। আর গত ২৪ ঘণ্টার হিসাবে তারা দিয়েছে, চট্টগ্রামে নতুন করে ৩৫ জন ডেঙ্গু রোগী ও ৩১ জন করোনা রোগী শনাক্তের তথ্য।

সিভিল সার্জন কার্যালয় বলছে, চট্টগ্রামে গত দুসপ্তাহ ধরে বাড়ছে করোনা রোগী। এমনকি গত কয়েকদিন শনাক্তের হার ছাড়িয়ে গেছে ১০ শতাংশের ওপর। এ অবস্থায় স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দেওয়া হয়েছে। বিশেষ কর জনসমাগম এড়িয়ে মাস্ক পরিধানে জোর দেওয়া হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, বৃষ্টি না কমায় বাড়ছে ডেঙ্গু রোগী। তবে সেপ্টেম্বর মাস শেষ হয়ে গেছে। ‍বৃষ্টিও কমে আসছে। বৃষ্টি থেমে গেলে ডেঙ্গু মশার প্রকোপ কমে যাবে।

আরও পড়ুন: ডেঙ্গুর হানা চট্টগ্রামেও, মাথাব্যথা নেই সিটি করপোরেশনের—১২ এলাকায় বাড়ছে রোগী

তবে বৃষ্টি থামার কোনো সুখবর দিতে পারেনি আবহাওয়া অফিস। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিনও চট্টগ্রামে হালকা বৃষ্টি হবে। আর শুক্রবারতো ঘণ্টাজুড়ে মাঝারি থেকে ভারী বৃষ্টি হয়েছে।

এদিকে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) পর্যন্ত চট্টগ্রামে করোনা আক্রান্ত ১ হাজার ৩৩৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৩৭ জন নগরের বাসিন্দা।

অপরদিকে শুধু সেপ্টেম্বরের শেষ ১০ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে নগরে পাঁচজনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে তিনজন নারী, একজন শিশু ও একজন যুবক।

আগস্টের শেষ সপ্তাহ থেকে চট্টগ্রামে ডেঙ্গু রোগী বাড়তে থাকে। সেপ্টেম্বরে তা আরও বেড়ে যায়। সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে প্রতিদিন গড়ে প্রায় ২০ জন করে ডেঙ্গু রোগী শনাক্ত হয়।

শনিবার পর্যন্ত চট্টগ্রামে মোট ৬১৮ জনের ডেঙ্গু আক্রান্তের খবর পাওয়া গেছে। এদিন পর্যন্ত চট্টগ্রামের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩৩ জন ডেঙ্গু রোগী।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!