‘চাঁদাবাজি’—ওসিকে সরিয়ে নিতে মানববন্ধন-সমাবেশ

কক্সবাজারের ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. গোলাম কবিরের প্রত্যাহার চেয়ে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ মার্চ) সকালে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও বাস স্টেশনে এ কর্মসূচি পালন করা হয়। এ সময় সড়কে উভয় দিকের যানবাহন আটকা পড়ে।

মানববন্ধনপরবর্তী সভায় বক্তব্য রাখেন ঈদগাঁও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান ইমরুল হাসান রাশেদ, জেলা যুবলীগ নেতা হুমায়ুন কবির চৌধুরী হিমু, সদর উপজেলা যুবলীগ নেতা মিজানুল হক ও নির্যাতিত নারী ফরিদা ইয়াসমিন। এ সময় ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সম্পাদকসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, নাগরিক সমাজের প্রতিনিধি, ধর্মীয় নেতা, সামাজিক সংগঠনের নেতৃবৃন্দসহ হাজার হাজার নারী-পুরুষ অংশ নেন।

বক্তারা বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে বিতর্কিত ওসির বিরুদ্ধে ব্যবস্থা এবং প্রত্যাহার করা না হলে বৃহত্তম আন্দোলনের ডাক দেওয়া হবে।

জানা যায়, ঈদগাঁও থানার ওসি মো. গোলাম কবির যোগদানের পর থেকে গণহারে চাঁদাবাজি, ক্ষমতার অপব্যবহার, মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি, অপরাধীচক্রের সাথে সংখ্যতা গড়ে তুলে নানান অপকর্মে জড়িয়ে পড়ে। এসবের বিরুদ্ধে ফুঁসে উঠে স্থানীয় জনতা। সম্প্রতি দুটি ঘটনায় দেশব্যাপী আলোচিত হয়। গত ২০ মার্চ জালালাবাদে তুচ্ছ ঘটনার জেরে স্বামীকে না পেয়ে স্ত্রী, দুগ্ধপোষ্য দুই বাচ্চাসহ তিনজনকে আটকের পর মামলা দিয়ে আদালতে সোপর্দ করে। পরদিন বাচ্চাসহ নারী ফরিদা ইয়াসমিন জামিনে মুক্তি পান।

২১ মার্চ রাতে সাদা পোশাকের ৭ পুলিশ সদস্য বাজারে চাঁদাবাজিকালে এক এসএসসি পরীক্ষার্থী পথচারী প্রতিবাদ করে। একপর্যায়ে তারা দলবদ্ধ হয়ে ওই স্কুলছাত্রের ওপর হামলা করে আহত করে। এ ঘটনায় জড়িত ৭ পুলিশ সদস্যের বিরুদ্ধে বিভাগীয় মামলার সুপারিশ করা হয়। এ দুটি ঘটনায় ঈদগাঁওয়ের সাধারণ মানুষের মধ্যে সমালোচনা ঝড় উঠে।

বলরাম/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!