চট্টগ্রাম রেলস্টেশন ধরা পড়ল মোবাইল আইএমইআই বদলের ‘বড় চক্র’

ছিনতাই বা চুরি করা মোবাইল প্রথমে দুহাত বদল হয়। তারপর আইএমইআই (ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি) পরিবর্তন করে পুনরায় বিক্রি হয়। এই সংঘবদ্ধ চক্রের ১০ সদস্যকে ২১৬টি মোবাইল সেটসহ আটক করেছে পুলিশ।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) রাত ১০টায় কোতোয়ালীর পুরাতন রেলওয়ে স্টেশন সংলগ্ন ৭ নম্বর বাস কাউন্টারের সামনে ফুটপাতে চোরাই মোবাইল কেনাবেচার সময় তাদের আটক করা হয়।

তারা হলেন- আব্দুল আওয়াল রানা (৩২), মো.জাবেদ (৩০), মো. ফরহাদ (২৭), মো. হানিফ (২৩), মো. কামরুল ইসলাম (৩৪), মো. আবু তাহের রুবেল (২৮), মো.বাপ্পী (২৫), মো. ইয়াছিন আলম (২৫), মো. উজ্জ্বল (২২) ও মো. মাসুদ (২০)।

আরও পড়ুন : বখাটের কাণ্ড—রেলস্টেশনে ব্লেড চালিয়ে দিল আনসার সদস্যের মুখে

পুলিশ সূত্রে জানা যায়, ছিনতাইকারীরা দিনদুপুরে যাত্রীদের টার্গেট করে বাসের জানালা থেকে ঝাপটা মেরে মোবাইল নিয়ে পালিয়ে যায়। এছাড়া রাতের বেলা নিরিবিলি সড়কের পথচারী বা রিকশার যাত্রীদের দেশীয় অস্ত্রের মুখে জিম্মি করে মোবাইল সেট ও মূল্যবান জিনিসপত্র ছিনিয়ে নেয়। এরপর ছিনতাই করা মোবাইল কম দামে কোনো টেকনিশিয়ান বা চোরাইফোন ক্রেতার কাছে বিক্রি করে। তারা আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলে।

এরপর পুনরায় মোবাইল সেটগুলো বেশি দামে ক্রেতার কাছে বিক্রি করে দেওয়া হয়। চোরাই মোবাইলগুলো আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলার কারণে অপরাধীরা সহজে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিতে পারত।

আরও জানা যায়, সম্প্রতি বেশ কয়েকটি মোবাইল ছিনতাইয়ের ঘটনায় অভিযান চালাতে গিয়ে এ চক্রটি ধরা পড়ে।

বিষয়টি নিশ্চিত করে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির আলোকিত চট্টগ্রামকে বলেন, পুরাতন রেলওয়ে স্টেশন সংলগ্ন ৭ নম্বর বাস কাউন্টারের সামনে চোরাই মোবাইল ক্রয়-বিক্রয়ের জন্য অবস্থানের সময় চক্রের ১০ সদস্যকে আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে বিভিন্ন ব্র্যান্ডের ২১৬টি মোবাইল সেট উদ্ধার করা হয়েছে।

তিনি আরও বলেন, এই চক্রের সঙ্গে আর কেউ জড়িত আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে। তাদের বিরুদ্ধে মামলা করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এএইচ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!