চট্টগ্রাম বন্দর পরিদর্শনে আসছেন মার্কিন কোস্টগার্ডের প্রতিনিধি দল

চট্টগ্রাম বন্দর পরিদর্শন করতে ৩ দিনের সফরে ঢাকা পৌঁছেছেন মার্কিন যুক্তরাষ্ট্র কোস্টগার্ডের ৪ সদস্যের প্রতিনিধি দল।

দলটি সোমবার (১ আগস্ট) চট্টগ্রামে আসবেন বলে জানিয়েছেন চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক।

আরও পড়ুন: চট্টগ্রাম বন্দরে মদের পর পাওয়া গেল ৫৩ হাজার প্যাকেট নিষিদ্ধ সিগারেট

সংশ্লিষ্ট সূত্রমতে, ‘আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচি’র আওতায় প্রতি ২ বছর পর চট্টগ্রাম্ বন্দর ও সংশ্লিষ্ট স্থাপনা পরিদর্শন করতে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল চট্টগ্রামে আসেন। তবে মহামারি করোনার কারণে এবার আসলো ৩ বছর পর। এর আগে সর্বশেষ ২০১৯ সালে দলটি চট্টগ্রাম বন্দর পরিদর্শনে এসেছিলেন। সেসময় প্রতিনিধি দল বন্দরের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে বেশ কিছু পর্যবেক্ষণ তুলে ধরেছিলো।

বন্দরের সচিব মো. ওমর ফারুক আলোকিত চট্টগ্রামকে বলেন, ‘চট্টগ্রাম বন্দরের নিরাপত্তা ব্যবস্থাসহ এর সার্বিক বিষয় পর্যবেক্ষণ করতে যুক্তরাষ্ট্রের কোস্টগার্ডের ৪ সদস্যের প্রতিনিধি দল আজকে (রোববার) ঢাকা এসে পৌঁছেছেন। এই প্রতিনিধি দল আগামীকাল (সোমবার) চট্টগ্রাম আসবেন। ৩ দিনের এই সফরে মার্কিন কোস্টগার্ডের এই প্রতিনিধি দল চট্টগ্রাম বন্দর ও এর সংশ্লিষ্ট স্থাপনাগুলো পর্যবেক্ষণ করবেন।’

উল্লেখ্য, যুক্তরাষ্ট্র বিশ্বের যেসব দেশ থেকে পণ্য আমদানি করে সেসব দেশে নিজেদের প্রতিনিধি দল পাঠিয়ে দেশগুলোর বন্দর ও এর সহযোগী স্থাপনার নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণ করে থাকে। আন্তর্জাতিক বন্দর নিরাপত্তা কর্মসূচির আওতায় পরিদর্শনকালে প্রতিনিধি দল সংশ্লিষ্ট দেশের বন্দর ও এর সহযোগী স্থাপনায় কোনো ধরণের নিরাপত্তা ঝুঁকি পর্যবেক্ষণ করলে সে দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ইন্টারন্যাশনাল শিপ এন্ড পোর্ট-ফ্যাসিলিটি সিকিউরিটি (আইএসপিএস) কোড সঠিকভাবে বাস্তবায়নের নির্দেশ দেয়। এই আইএসপিএস কোড বাস্তবায়নের মাধ্যমে সমুদ্র, বন্দর ও এর সম্পর্কিত স্থাপনাগুলোতে অবস্থানরত জাহাজ, নাবিক ও পণ্যের নিরাপত্তা নিশ্চিত করা হয়।

জেএন/এসআর 

 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!