সাগরপথে অবৈধ বাণিজ্য—চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে কোস্টগার্ডের জালে ৬

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর থেকে দেড় লাখ টাকার বিদেশি মুদ্রা, বিপুল পরিমান ডিজেল, সিগারেটসহ ছয়জনকে আটক করেছে কোস্টগার্ড।

শনিবার (১২ নভেম্বর) দুপুরে কোস্টগার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি এ তথ্য নিশ্চিত করেন।

আটকরা হলেন- পতেঙ্গা চরপাড়া ইব্রাহিমের বাড়ির মৃত আব্দুল লতিফের ছেলে আলী হোসেন (৩৮), বাগেরহাট মোংলা বন্দর মাদ্রাসা রোডের মৃত জুলফিকার হায়দারের ছেলে রবিউল ইসলাম সোহাগ (৩৪), মোংলা কানাই নগরের মৃত আমিন উদ্দিনের ছেলে মো. জাকির ব্যাপারী (৪৮), নোয়াখালী মাইজদি নতুন সখুচর এলাকার রাফিউল ইসলামের ছেলে মো. রাশেদ (২৩), মোংলা সুন্দরবন কচু বনিয়া এলাকার মান্নান হাওলাদারের ছেলে ইমন হাওলাদার (১৬) এবং ঝিনাইদহ মোলকুপা হরিয়ারা এলাকার মৃত ফিরোজ মিয়ার ছেলে সিহাব হোসেন (১২)।

আরও পড়ুন : চট্টগ্রাম বন্দরের নতুন প্রকল্প পরিবেশবান্ধব, কমছে কার্বন নিঃসরণ

কোস্টগার্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম বহির্নোঙরে অবস্থান করা বিদেশি বাণিজ্যিক জাহাজে প্রয়োজনীয় রসদ সরবরাহ করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের অনুমোদিত এজেন্সি। কিন্তু কিছু চোরাকারবারী অনুমতি ছাড়া শুল্ক ফাঁকি দিয়ে এসব জাহাজে বিভিন্ন রসদ, গ্যাস সিলিন্ডারসহ নানা পণ্য বৈদেশিক মুদ্রার বিনিময়ে পাচার করে আসছিল। এই সুযোগে বিভিন্ন জাহাজে চুরি-ডাকাতির ঘটনাও ঘটে।

এ বিষয়ে লেফটেন্যান্ট কমান্ডার খন্দকার মুনিফ তকি বলেন, অভিযানের সময় চট্টগ্রাম বহির্নোঙরে MV BAO YU নামে অবস্থান করা জাহাজের আশপাশে একটি স্পিডবোর্ড ঘোরাঘুরি করছিল। ধাওয়া করে স্পিডবোর্ডটিসহ ছয়জনকে আটক করা হয়। পরে তল্লাশি করে আনুমানিক দেড় লাখ টাকা মূল্যের বিদেশি মূদ্রা, ৬৪০ লিটার ডিজেল, এক হাজার শলাকা বিদেশি সিগারেট এবং ৭ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। এছাড়া তাদের ব্যবহৃত স্পিডবোটটিও জব্দ করা হয়।

তিনি আরও বলেন, জব্দ করা মালামালসহ আটক ৬ জনকে পতেঙ্গা মডেল থানায় হস্তান্তর করা হয়েছে।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!