চট্টগ্রামে ১৬ কলেজে শতভাগ পাস, সেরার সেরা মহসিন কলেজ

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় সবচেয়ে বেশি জিপিএ ৫ পেয়ে বোর্ডসেরা হয়েছে নগরের হাজী মোহাম্মদ মহসিন কলেজ। এছাড়া ১৬ কলেজে পাস করেছে শতভাগ শিক্ষার্থী। এর মধ্যে ১০টি নগরের এবং ৬টি নগরের বাইরের।

বুধবার (৮ ফেব্রুয়ারি) চট্টগ্রাম শিক্ষা বোর্ড মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

তিনি বলেন, এবার এইচএসসি পরীক্ষায় হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে পরীক্ষা দেয় ১ হাজার ৬৬৭ জন। এ কলেজে পাসের হার ৯৯ দশমিক ৫ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ১ হাজার ৩৩৪ জন। বিজ্ঞান বিভাগে পাসের হার ৯৯ দশমিক ৫৪ শতাংশ, মানবিকে ৯৮ দশমিক ৬ শতাংশ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ৯৯ দশমিক ১৭ শতাংশ৷

চট্টগ্রাম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ১১ জন শিক্ষার্থী। এদের মধ্যে পাস করেছে ১ হাজার ৯ জন। পাসের হার ৯৯ দশমিক ৮০ শতাংশ। জিপিএ ৫ পেয়েছে ৮৬০ জন।

এছাড়া চট্টগ্রাম সরকারি সিটি কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নেয় ১ হাজার ৯৭১ জন৷ এদের মধ্যে পাস করেছে ১ হাজার ৯২৯ জন। পাসের হার ৯৭ দশমিক ৮৭ শতাংশ। জিপিএ ৫ পেয়েছেন ১ হাজার ১৬৯ জন।

আরও পড়ুন: চট্টগ্রামে এইচএসসিতে কমেছে পাসের হার, কমল জিপিএ ৫

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবার ১৬টি কলেজে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। সবমিলিয়ে পাসের হার ৮০ দশমিক ৫০ শতাংশ । পরীক্ষায় অংশ নেওয়া ৯৩ হাজার ৯৯৭ শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৭৪ হাজার ৩২ জন। এদের মধ্যে জিপিএ ৫ পেয়েছে ১২ হাজার হাজার ৬৭০ জন। যা গত বছরের চেয়ে কম। একইসঙ্গে কমেছে পাসের হারও।ৎ

চট্টগ্রামের শিক্ষা বোর্ডের তথ্যানুযায়ী, এবার ছাত্র পাসের হার ৭৭ দশমিক ৯২ এবং ছাত্রী ৮২ দশমিক ৯২ শতাংশ।

এদিকে বিভাগভিত্তিক ফলাফলে এগিয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে পাসের হার ৯১ দশমিক ৮৩। মানবিকে পাসের হার ৭৩ দশমিক ৩ এবং ব্যবসায় শিক্ষা বিভাগের ৮৩ দশমিক ৮৩। জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ হাজার ৫৬৪ এবং ছাত্রী ৭ হাজার ১০৬ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ড থেকে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হারের পাশাপাশি জিপিএ-৫ এর সংখ্যাও কমেছে। চট্টগ্রাম মহানগরে পাসের হার ৮৯ দশমিক ৪৮ শতাংশ। গেল বছর ছিল ৯৩ দশমিক ৬২ শতাংশ। মহানগরসহ চট্টগ্রাম জেলায় এবারের পাসের হার ৮২ দশমিক ৭১ শতাংশ। যা গত বছরের তুলনায় ৮ দশমিক ১ শতাংশ কম।

এদিকে ফলাফল প্রকাশের পরপরই আনন্দে মেতে উঠে উত্তীর্ণ শিক্ষার্থীরা।

সরেজমিন চট্টগ্রাম হাজী মোহাম্মদ মহসিন কলেজ, চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম সরকারি কমার্স কলেজ ঘুরে শিক্ষার্থীদের বাঁধবাঙা উচ্ছ্বাস দেখা গেছে। একইসঙ্গে শিক্ষার্থীদের সঙ্গে আসা অভিভাবকদেরও আনন্দের কমতি ছিল না।

চট্টগ্রাম হাজী মোহাম্মদ মহসিন কলেজ থেকে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী সাদিয়া জাহান আলোকিত চট্টগ্রাম বলেন, আজ খুবই ভালো লাগছে। আমার দীর্ঘদিনের পরিশ্রম সার্থক হয়েছে। আমি আমার বাবা-মা ও কলেজের কাছে কৃতজ্ঞ।

চট্টগ্রাম কলেজ থেকে জিপিএ ৫ পাওয়া হাসনাত বলেন, আমি অত্যন্ত খুশি৷ আমাদের কলেজের ফলাফল খুবই ভালো হয়েছে। তাই সবাই মিলে উচ্ছ্বাসে মেতেছি।

জানতে চাইলে চট্টগ্রাম হাজী মোহাম্মদ মহসিন কলেজের অধ্যক্ষ প্রফেসর মো. কামরুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, আমাদের এবার পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল৷ সেইসঙ্গে ফলাফলও প্রতিবারের মতো ভালো হয়েছে৷ সেজন্য আমরা খুবই আনন্দিত৷ এই কলেজে মেধাবী শিক্ষার্থীরা ভর্তি হয়৷ এ কারণে শিক্ষার্থীদের ফলাফল ভালো হবে, এমনটাই আমাদের প্রত্যাশা থাকে। করোনাসহ নানা প্রতিবন্ধকতার পরও আমরা শিক্ষার্থীদের সর্বোচ্চ গাইড করেছি। তাই শিক্ষার্থীদের ফলাফল প্রত্যাশাজনক ভালো হয়েছে।

যোগাযোগ করা হলে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, মহসিন কলেজে এবার পরীক্ষার্থী বেশি ছিল। তাদের ফলাফলও বেশ ভালো হয়েছে। সবকিছু মিলিয়ে আমাদের চট্টগ্রাম শিক্ষা বোর্ডের সার্বিক ফলাফলও ভালো৷ তবে তিন পার্বত্য জেলায় শিক্ষার্থীরা খারাপ করেছে। অকৃতকার্য বেশিরভাগ শিক্ষার্থী পার্বত্য জেলার। সেখানে বেশিরভাগ ‘ইংরেজিতে’ খারাপ করেছে৷ সেসব অঞ্চলে সুযোগ-সুবিধারও অপ্রতুলতা আছে। এ কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পাসের হার তুলনামূলক কমেছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!