চট্টগ্রামে শিশু ধর্ষণ—চেয়ারম্যানের ছেলের বিরুদ্ধে মামলা

চম্পা (ছদ্মনাম) নামে ১৩ বছরের এক শিশুকে চার বছর আগে পড়ালেখা করানোর প্রতিশ্রুতিতে গৃহকর্মীর কাজে রাখেন বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান মো. আসহাব উদ্দিন। গত রমজানের এক রাতে ঘর ঝাড়ু দেওয়ার কথা বলে বাড়ির দ্বিতীয় তলায় ডেকে চেয়ারম্যানের ছেলে মো. নিজাম উদ্দীন প্রকাশ নেজাম (৪০) ওই শিশুকে ধর্ষণ করেন। এ ঘটনার পর ভিকটিমের মা বাদী হয়ে চট্টগ্রাম নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-১ মামলা করেন।

রোববার (২৬ ফেব্রুয়ারি) ট্রাইব্যুনালের বিচারক মুরাদ-এ-মওলা সোহেল মামলাটি গ্রহণ করে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম জেলাকে তদন্তের দায়িত্ব দিয়েছেন। বিষয়টি নিশ্চিত করেছেন লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী রানা ধর।

মামলায় অভিযুক্ত মো. নিজাম উদ্দীন প্রকাশ নেজাম (৪০) বাঁশখালী উপজেলার পুকুরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আসহাব উদ্দিনের ছেলে। তাদের বাড়ি পুকুরিয়া গ্রামের একব্যাক্তা পুকুর পাড় এলাকায়।

মামলার অভিযোগ সূত্রে জানা যায়, অনাহারে জীবনযাপন করার কারণে চার বছর আগে কৃষক বাবা ৯ বছর বয়সী চম্পাকে পুকুরিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আসহাব উদ্দীনের বাড়িতে গৃহস্থালীর কাজ করতে দেন। ২০২২ সালের ২৫ এপ্রিল (২২ রমজান) রাত ১১টার দিকে বাড়ির দ্বিতীয় তলায় ঝাড়ু দেওয়ার জন্য ডেকে নিয়ে গিয়ে ওই শিশুকে ধর্ষণ করে নিজাম। এ ঘটনা কাউকে কিছু জানালে জানে মেরে ফেলার হুমকিসহ শিশুর মা-বাবাকে সন্ত্রাস লেলিয়ে দিয়ে লাশ গুম করে ফেলারও হুমকি দেয় নিজাম।

প্রাণভয়ে নিশ্চুপ থাকা শিশুটি সেই বছরের ঈদের পরদিন চেয়ারম্যানের ঘর থেকে তার ভাবির বাসায় পালিয়ে যায়। ওই ঘটনা শিশুর পরিবারে জানাজানি হলে তার মা অভিযুক্তকে ফোন করে ধর্ষণের বিষয়টি জানতে চান। এসময় নিজাম হুমকি দিয়ে বলেন, আমি চেয়ারম্যানের ছেলে, যদি এই ধর্ষণের বিষয় নিয়ে বাড়াবাড়ি করিস তোর মেয়েকে গুম করে ফেলব। তোদেরকে ভিটাবাড়ি ছাড়া করব। থানা পুলিশ আমার কিছুই করতে পারবে না।

পরে এ বিষয়ে চেয়ারম্যানকে বিচার দিলে তিনি বিচার করার প্রতিশ্রুতি দেন। তবে আজ-কাল-পরশু করে কালক্ষেপণ করতে থাকেন।

এদিকে ধর্ষণের পর থেকে শিশুর তলপেটে প্রচণ্ড ব্যাথা থাকায় চলতি বছরের ১৪ ফেব্রুয়ারি তাকে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নিয়ে যায়। সেখানে কর্তব্যরত চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার করেন। হাসপাতালে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) গত ১৫ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত চিকিৎসাসেবা নেয় ভিকটিম শিশু।

অন্যদিকে মেডিকেল রিপোর্টে সেক্সুয়াল অ্যাসল্ট এর কারণে পেট ব্যথার কথা উল্লেখ করেন কর্তব্যরত চিকিৎসক।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!