চট্টগ্রামে চাল নিয়ে চালবাজি করে ধরা খেল ৬ আড়তদার

চাল নিয়ে চালবাজি ঠেকাতে দেশের বৃহত্তম পাইকারি বাজার চাক্তাই, খাতুনগঞ্জ ও বন্দর এলাকায় অভিযান চালিয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসন। এসময় চালের দাম বৃদ্ধি ও অতিরিক্ত মজুত করার অপরাধে ৬ আড়তদারকে জরিমানা ও একটি আড়ত সিলগালা করা হয়েছে।

বৃহস্পতিবার (২ জুন) পরিচালিত অভিযানে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও কাট্টলী সার্কেল ভূমি অফিসের সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক।

এর আগে গত বুধবার (১ জুন) নগরের পাহাড়তলী চালের বাজারে অভিযান চালানো হয়। এসময় অতিরিক্ত চাল মজুত করে দাম বাড়ানোর অপরাধে ৪ প্রতিষ্ঠানকে জরিমানা এবং লাইসেন্স না থাকায় এক প্রতিষ্ঠানকে সিলগালা করে জেলা প্রশাসন।

আরও পড়ুন: চাল নিয়ে চালবাজি—হানা দিলেন ম্যাজিস্ট্রেট, চালের আড়ত সিলগালা

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, অভিযানে অতিরিক্ত দামে চাল বিক্রি ও মজুতের দায়ে খাতুনগঞ্জ-চাক্তাইয়ের এসএ ট্রেডাসকে ৫ হাজার টাকা, সাদ এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা, বাগদাদ রাইস এজেন্সিকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া আল্লাহর দান চাউল ভাণ্ডারকে ৫ হাজার টাকা জরিমানা করে সিলগালা করা হয়।

একই অভিযানে বন্দর মার্কেট এলাকার গরীবে নেওয়াজ এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা, হাশেম ব্রাদার্সকে ১ হাজার টাকা, মেসার্স হাজী অহিদুর রহমানকে ১ হাজার জরিমানাসহ মোট ২৪ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এ বিষয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) উমর ফারুক আলোকিত চট্টগ্রামকে বলেন, কিছু অসাধু ব্যবসায়ী চালের দাম বৃদ্ধি ও অতিরিক্ত চাল মজুত করে বাজার অস্থিতিশীল করার পাঁয়তারা করছে। চালের দাম নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত অভিযান পরিচালনা করছি। চাক্তাই, খাতুনগঞ্জ ও বন্দর এলাকায় অভিযানে দেখা গেছে চাল মজুত করার লাইসেন্সের চেয়ে বেশি চাল মজুত ছিল এবং বেশি দামে বিক্রি করা হচ্ছে। এ কারণে ৬ প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে এবং মুচলেকা নেওয়া হয়েছে। এছাড়া একটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে।

অভিযানে উপস্থিত ছিলেন জেলা খাদ্য নিয়ন্ত্রক মো. আবদুল কাদের।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!