চট্টগ্রামে এসএসসির প্রথম দিনেই দেখা নেই দেড় সহস্রাধিক পরীক্ষার্থীর

সারাদেশের মতো চট্টগ্রামেও শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। পরীক্ষার প্রথম দিনেই এক লাখ ৪১ হাজার ৪৮৬ জন পরীক্ষার্থীর মধ্যে অনুপস্থিত ছিল ১ হাজার ৬০৭ জন।

রোববার (৩০ এপ্রিল) থেকে শুরু হওয়া এ পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীন পাঁচ জেলা ও মহানগরের ২১৬ কেন্দ্রে অনুষ্ঠিত হয়।

এদিকে পরীক্ষা শুরুর আগে সকাল থেকেই কেন্দ্রগুলোতে ভিড় দেখা যায় পরীক্ষার্থী ও অভিভাবকদের। তবে পরীক্ষার্থীদের নির্বিঘ্নে হলে প্রবেশ করতে দেখা গেছে।

চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, গভর্নমেন্ট মুসলিম হাই স্কুল, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি পরীক্ষা কেন্দ্রেই ছিল এমন চিত্র।

জানা যায়, এবার বিজ্ঞান বিভাগ থেকে ৩৪ হাজার ৩২ জন, মানবিক থেকে ৫৯ হাজার ৫৩৩ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৬১ হাজার ২০৪ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। নগরসহ চট্টগ্রাম জেলায় মোট পরীক্ষার্থী ১ লাখ ৬ হাজার ৮৮৫ জন। কক্সবাজার জেলায় পরীক্ষার্থী ২৪ হাজার ৩৩০ জন, রাঙামাটিতে ৮ হাজার ৭৪২ জন, খাগড়াছড়িতে ৯ হাজার ৮৬৬ জন এবং বান্দরবানে ৪ হাজার ৯৪৫ জন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, চট্টগ্রাম বিভাগে সুষ্ঠভাবে প্রথম দিনের বাংলা প্রথম পত্রের পরীক্ষা সম্পন্ন হয়েছে৷ পরীক্ষায় তদারকির জন্য আমাদের ৬০টি ভিজিল্যান্স টিম ও ১০টি স্পেশাল ভিজিল্যান্স টিম কাজ করেছে ।

তিনি বলেন, খোলা হয়েছে কন্ট্রোল রুম। এছাড়াও প্রতিটি পরীক্ষা কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন। প্রথমদিন কোনো প্রশ্ন ফাঁস হয়নি। প্রশ্ন ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। গুজবে কান দেওয়ার আহ্বান জানান তিনি।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!