চট্টগ্রামে এইচএসসিতে কমেছে পাসের হার, কমল জিপিএ ৫

চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় পাসের হার ৮০ দশমিক ৫০ শতাংশ। পরীক্ষায় অংশ নেওয়া ৯৩ হাজার ৯৯৭ শিক্ষার্থীর মধ্যে পাস করেছেন ৭৪ হাজার ৩২ জন। জিপিএ-৫ পেয়েছেন ১২ হাজার হাজার ৬৭০ জন, যা গতবারের চেয়ে কিছুটা কম।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম শিক্ষা বোর্ড মিলনায়তনে সম্মেলন কক্ষে এবারের এইচএসসি পরীক্ষার ফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।

তথ্যানুযায়ী, এবার ছাত্র পাসের হার ৭৭ দশমিক ৯২ ও ছাত্রী পাসের হার ৮২ দশমিক ৯২ শতাংশ। এর আগে সকালে ২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি (উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট) ও সমমান পরীক্ষার ফলাফলের অনুলিপি এবং পরিসংখ্যান প্রতিবেদন প্রধানমন্ত্রীর কাছে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বিভাগভিত্তিক ফলাফলে এগিয়ে আছেন বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। এ বিভাগে পাসের হার ৯১ দশমিক ৮৩। মানবিকে পাসের হার ৭৩ দশমিক ৩ ও ব্যবসায় শিক্ষা বিভাগের পাসের হার ৮৩ দশমিক ৮৩। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ হাজার ৫৬৪ ও ছাত্রী ৭ হাজার ১০৬ জন।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষায় ১১১টি কেন্দ্রে ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ৯৩ হাজার ৯৯৭ জন পরীক্ষার্থী অংশ নেয়। পরীক্ষায় উপস্থিত ছিল ৯১ হাজার ৯৬০ জন। এর মধ্যে ছাত্র ৪৪ হাজার ৪২০ জন এবং ছাত্রী ৪৭ হাজার৫৪০ জন। ২০২১ সালে এইচএসসি পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ২৫১ জন।

গত বছর এইচএসসিতে চট্টগ্রাম শিক্ষা বোর্ডে পাসের হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছিল ১৩ হাজার ৭২০ জন পরীক্ষার্থী।

এআইটি/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!