চট্টগ্রামের ৩ জনসহ একুশে পদক পেলেন ২৪ বিশিষ্ট নাগরিক

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য চট্টগ্রামের ৩ বিশিষ্ট নাগরিকসহ ২৪ জন পেয়েছেন একুশে পদক-২০২২।

একুশ পদক পাওয়া চট্টগ্রামের তিনজন হলেন-সাংবাদিকতায় দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক, সমাজসেবায় ১৩তম ভিক্ষুসভার সংঘরাজ জ্ঞানশ্রী মহাথের এবং শিক্ষায় চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

রোববার (২০ ফেব্রুয়ারি) সকালে গণভবন থেকে ভার্চুয়ালি এসব পদক প্রদান করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আরও পড়ুন: বাঙালির ভাষা, বাঙালির গর্ব—ফেব্রুয়ারি

প্রধানমন্ত্রীর পক্ষে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক পদক তুলে দেন।

ওসমানী মিলনায়তনে উপস্থিত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কেএম খালিদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

একুশে পদক পাওয়া অন্যরা হলেন- ভাষা আন্দোলনে মোস্তফা এমএ মতিন (মরণোত্তর) ও মির্জা তোফাজ্জল হোসেন (মুকুল) (মরণোত্তর)।

শিল্পকলা (নৃত্য) বিভাগে জিনাত বরকতউল্লাহ, শিল্পকলা (সঙ্গীত) বিভাগে নজরুল ইসলাম বাবু (মরণোত্তর), ইকবাল আহমেদ ও মাহমুদুর রহমান বেণু। অভিনয়ে খালেদ মাহমুদ খান (মরণোত্তর), আফজাল হোসেন ও মাসুম আজিজ।

আরও পড়ুন: এবার অন্য স্পটে একুশের আয়োজন, শহীদ মিনার যাওয়া—আসায় সিএমপির নির্দেশনা

মুক্তিযুদ্ধ ক্যাটাগরিতে বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ মো. মতিউর রহমান, সৈয়দ মোয়াজ্জেম আলী (মরণোত্তর), কিউএবিএম রহমান ও আমজাদ আলী খন্দকার।

বিজ্ঞান ও প্রযুক্তিতে মো. আনোয়ার হোসেন।

ভাষা ও সাহিত্যে কবি কামাল চৌধুরী ও ঝর্ণা দাশ পুরকায়স্থ। গবেষণায় ড. মো. আবদুস সাত্তার মণ্ডল, ড. মো. এনামুল হক, ড. সাহানাজ সুলতানা ও ড. জান্নাতুল ফেরদৌস।

আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!