মেশিন—টেকনিশিয়ান থাকলেও চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সে হয় না ডিজিটাল এক্স-রে

ডিজিটাল এক্স-রে মেশিন আছে। আছেন টেকনিশিয়ানও। কিন্তু এরপরও চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চালু করা যাচ্ছে না ডিজিটাল এক্স-রে মেশিন। কারণ প্রিন্টার মেশিন যে নেই! এই এক প্রিন্টার মেশিনের জন্য সরকারি সেবা থেকে বঞ্চিত হচ্ছেন রোগীরা। বাইরে থেকে এক্স-রে করাতে গিয়ে তাদের গুণতে হচ্ছে বাড়তি টাকা।

চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিসংখ্যান কর্মকর্তা পলাশ সুশীল বলেন, ২০২০ সালে একটি ডিজিটাল এক্স-রে মেশিন স্থাপন করা হয়। ২০২১ সালের জুলাইয়ে একজন টেকনিশিয়ানও নিয়োগ দেওয়া হয়। অথচ একটি প্রিন্টার মেশিনের জন্য দীর্ঘ দুবছর ধরে পড়ে আছে এক্স-রে মেশিন। এ কারণে অনেকটা অলস সময় কাটাতে হচ্ছে এক্স-রে টেকনিশিয়ান শহিদুল ইসলামকে। উর্ধ্বতন কর্তৃপক্ষ যদি একটি প্রিন্টার মেশিনের ব্যবস্থা করেন আমরা রোগিদের এক্স-রে সেবা দিতে পারতাম।

আরও পড়ুন: চকরিয়ায় ৫ প্যাথলজি—টেকনাফে ৩ ক্লিনিক বন্ধ

এক্স-রে টেকনিশিয়ান শহিদুল ইসলাম বলেন, গত বছরের জুলাইয়ে আমি এই হাসপাতালে এক্স-রে টেকনিশিয়ান হিসেবে যোগ দিই। ডিজিটাল মেশিনটির সবকিছু ঠিকঠাক রয়েছে। কিন্তু একটি প্রিন্টার মেশিন না থাকায় এক্স-রে করা যাচ্ছে না। এ কারণে অলস সময় পার করতে হচ্ছে।

এদিকে হাসপাতালে আসা রোগিরা জানান, ডাক্তাররা এক্স-রে দিলে বাইর থেকে এক্স-রে করে নিয়ে আসতে হয়। এতে আমাদের অতিরিক্ত টাকা দিতে হচ্ছে। এছাড়া রোগিকে এদিক-ওদিক ছুটতে হচ্ছে বারবার। ফলে ভোগান্তি বাড়ছে। অথচ এই হাসপাতালে এক্স-রে মেশিন রয়েছে। টেকনিশিয়ানও রয়েছে। শুধু একটি প্রিন্টার মেশিনের জন্য এক্স-রে করা যাচ্ছে না।

এ ব্যাপারে জানতে চাইলে চকরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শোভন দত্ত আলোকিত চট্টগ্রামকে বলেন, আমি জয়েন করেছি বেশিদিন হয়নি। ডিজিটাল এক্স-রে মেশিন রয়েছে, টেকনিশিয়ানও রয়েছে, শুধু প্রিন্টার মেশিনের জন্য কাজ করা যাচ্ছে না।

আরও পড়ুন: তৃণমূলে ক্ষোভ—চকরিয়ায় আওয়ামী লীগের ব্যর্থতার দায়মোচন কবে?

তিনি বলেন, আমার আগের কর্মকর্তা উর্ধ্বতন কর্তৃপক্ষকে এই বিষয়টি অবহিত না করে থাকলে লিখিতভাবে সিভিল সার্জন স্যারের কাছে পাঠানো হবে। আমরা আন্তরিকভাবে চেষ্টা করছি স্বাস্থ্য কমপ্লেক্সে আসা রোগিরা যাতে পর্যাপ্ত সেবা পান।

যোগাযোগ করা হলে কক্সবাজারের সিভিল সার্জন ডা. মো. মাহবুবুর রহমান আলোকিত চট্টগ্রামকে বলেন, আমি বিষয়টি চকরিয়া স্বাস্থ্য কমপ্লেক্সের সিইউএইচপি’র কাছ থেকে বিস্তারিত জেনে প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

মুকুল/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!