ক্ষমতা ছাড়বেন না গোতাবায়ে, উত্তাল শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি

শ্রীলঙ্কায় ফের জরুরি অবস্থা জারি করেছেন প্রেসিডেন্ট গোতাবায়ে রাজাপাকসে। দেশটিতে পাঁচ সপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো এমন সিদ্ধান্ত নেওয়া হলো। এর মাধ্যমে নিরাপত্তা বাহিনীর ক্ষমতা বাড়ানো হয়েছে। আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রেসিডেন্টের মুখপাত্র জানান, জনশৃঙ্খলা নিশ্চিত করতে জরুরি আইন জারি করা হয়েছে। এর আগে তীব্র অর্থনৈতিক সংকটের মধ্যেই শুরু হয় বিক্ষোভ ও ধর্মঘট। বন্ধ থাকে স্কুল-কলেজ, দোকান ও ব্যবসা প্রতিষ্ঠান। তাছাড়া ধর্মঘটের কারণে পরিবহন ব্যবস্থাও অচল হয়ে পড়ে।

এদিকে ছাত্রদের বিক্ষোভ ছত্রভঙ্গ করতে জলকামান ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। রাজাপাকসের পদত্যাগ দাবিতে গতকাল জাতীয় সংসদের সামনে বিক্ষোভ শুরু করে তারা।

আরও পড়ুন: গরমে বিএনপির মাথা খারাপ হয়ে গেছে : আ জ ম নাছির

আল জাজিরার প্রতিবেদনে জানানো হয়, জরুরি অবস্থা ঘোষণার মধ্যদিয়ে বিশেষ ক্ষমতা পেল শ্রীলঙ্কার আইনশৃঙ্খলা বাহিনী, এতে বিচারিক আদালতের দ্বারস্থ না হয়েই কাউকে গ্রেপ্তার করে দীর্ঘ সময় কারারুদ্ধ করে রাখা যাবে।

জরুরি অবস্থার বলে আইনশৃঙ্খলা স্বাভাবিক রাখতে পুলিশের পাশাপাশি সেনাও মোতায়েন করা যাবে। প্রেসিডেন্ট গোতাবায়ার মুখপাত্র জানান, শুক্রবার (৬ মে) মধ্যরাত থেকে জরুরি আইন কার্যকর হয়েছে। বিক্ষোভের মুখে থাকা গোতাবায়া গত ১ এপ্রিল জরুরি অবস্থা ঘোষণা করেছিলেন। এর আগের দিন রাজধানীতে তাঁর বাসভবন ঘেরাও করতে যান হাজার হাজার মানুষ।

সে সময় জারি করা জরুরি অবস্থা ১৪ এপ্রিল তুলে নেওয়া হয়। এরপর থেকে নিয়মিতই বিক্ষোভ চলছে ১৯৪৮ সালে স্বাধীন হওয়ার পর সবচেয়ে সংকটে থাকা শ্রীলঙ্কায়। বিক্ষোভের পরিপ্রেক্ষিতে গোতাবায়া জানিয়েছেন, চাপের মুখে পদত্যাগ করবেন না তিনি।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!