কেসিদে ইনস্টিটিউটের যুগ্ম সম্পাদক হলেন নুরুল মুহাম্মদ কাদের

ঐতিহ্যবাহী কেসিদে ইনস্টিটিউটের (অফিসার্স ক্লাব) ২০২২-এর নির্বাচনে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নুরুল মুহাম্মদ কাদের। এর আগে তিনি ২৫৬ ভোটের মধ্যে ২১৯ ভোট পেয়ে সদস্য পদে জয়লাভ করেন। এরপর নির্বাহী সদস্যদের ভোটে তিনি যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

নুরুল মুহাম্মদ কাদের ১৯৭৯ সালে বাঁশখালী উপজেলার পশ্চিম বড়ঘোনা গ্রামে জন্মগ্রহণ করেন। পেশায় চাকরিজীবী হলেও তিনি জাতীয়, আঞ্চলিক পত্রিকাসহ সোশ্যাল মিডিয়ায় নিয়মিত লেখক। এছাড়া সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা এবং সেবামূলক কাজের জন্য বাঁশখালীর ‘আলোকিত মানুষ’ হিসেবে ভূষিত হয়েছেন তিনি।

আরও পড়ুন: দারুল ইরফান রিসার্চ ইনস্টিটিউটের আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা—চবিতে মতবিনিময়

কেসিদে ইনস্টিটিউট (অফিসার্স ক্লাব), বাংলাদেশ কালেক্টরেট সহকারী সমিতি (বাকাসস), দি চিটাগাং কো অপারেটিভ অফিসার্স সোসাইটি লিমিটেড, ব্লাডফ্রেন্ড সোসাইটি, গণ্ডামারা ইউনিয়ন উন্নয়ন পরিষদ চট্টগ্রাম, বাঁশখালী ফাউন্ডেশন, সম্প্রীতি পরিষদ, এসএসসি ব্যাচ’৯৫ বাঁশখালীসহ বিভিন্ন সংগঠনের সঙ্গেও যুক্ত আছেন নুরুল মুহাম্মদ কাদের।

কাজের স্বীকৃতিস্বরূপ তিনি পেয়েছেন সাপ্তাহিক বিচিত্রা সেরা গাল্পিক পুরস্কারসহ বিভিন্ন সম্মননা স্মারক। তাঁর প্রথম প্রকাশিত গ্রন্থ ‘বিয়ে ও সংসার’ (২০১২) দ্বিতীয় গ্রন্থ ‘খতিয়ান কথন’ (২০১৭), তৃতীয় গ্রন্থ ‘বিজ্ঞানের হঠাৎ আবিস্কার’ (২০১৯)। সবকটি বই পাঠকপ্রিয়তা অর্জন করেছে। কেসিদে ইনস্টিটিউটের (অফিসার্স ক্লাব) নিয়মিত প্রকাশনা প্রয়াস এবং গণ্ডামারা ইউনিয়ন উন্নয়ন পরিষদ চট্টগ্রামের শ্রুতি ও স্মৃতি-২০২২ স্মারক গ্রন্থের সম্পাদকও তিনি।

প্রসঙ্গত, কেসিদে ইনস্টিটিউট (অফিসসার্স ক্লাব) বিভাগীয় কমিশনার অফিস ও জেলা প্রশাসকের কার্যালয়ের মিনিস্টেরিয়াল অফিসার্স সমন্বয়ে গঠিত একটি সেবামূলক প্রতিষ্ঠান। ক্লাবটি তৎকালীন প্রথম ভারতীয় বংশোদ্ভূত বিভাগীয় কমিশনার কে সি দে ১৯১৩ সালে প্রতিষ্ঠিত করেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!