মহাষ্টমীতে ‘মালিনী’—কুমারী পূজায় ৭ বছরের প্রীতি

আজ সোমবার (৩ অক্টোবর) মহাষ্টমী পূজা। মহাষ্টমীর প্রধান আকর্ষণ ‘কুমারী পূজা’। প্রতিবছরের মতো এবারও ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্যদিয়ে নানা আয়োজনে অনুষ্ঠিত হয়েছে কুমারী পূজা।

এবার কুমারী পূজার আসন অলংকৃত করেন ৭ বছরের প্রীতি ধর। ৭ বছর হওয়ায় এবার তাঁর শাস্ত্রীয় নাম ‘মালিনী’। শাস্ত্রমতে, ‘মালিনী’ নামে কুমারী পূজিত হলে ধৈনশ্বর্য লাভ হয়।

গতবার ৬ বছরের বালিকা ‘উমা’ নামে পূজিত হয়েছিল। শাস্ত্রমতে ‘উমা’ নামে কুমারী পূজা হলে ‘শত্রুনাশ’ হয়।

আরও পড়ুন : কুমারী পূজায় ৬ বছরের বালিকা—এবার হবে ‘শত্রুনাশ’

সোমবার (৩ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় নগরের পাথরঘাটা রাধাগোবিন্দ ও শান্তনেশ্বরী মাতৃ মন্দিরে এই কুমারী পূজার আয়োজন করা হয়। এতে পৌরহিত্য করেন শ্রীমৎ শ্যামানন্দ দাস মোহন্ত মহারাজ।

পূজারী ছিলেন পরম বৈষ্ণব দাস, তন্ত্রধার ছিলেন দেবত নাথ (জুয়েল), সার্বিক সহযোগিতায় ছিলেন পরম বৈষ্ণব বলরাম দাস, যশোদ রঘু দাস, নিমাই দাস ও সীতানাথ দাস।

জানা গেছে, পাথরঘাটার সেন্ট স্কলাস্টিকাস স্কুলের প্রথম শ্রেণির ছাত্রী প্রীতি ধর। তার বাবা মিন্টু ধর এবং মা পলি ধর।

মিন্টু ধর একজন স্বর্ণ ব্যবসায়ী, পলি গৃহিণী। চট্টগ্রামের দক্ষিন রামপুর সাতকানিয়া উপজেলার বাসিন্দা হলেও বর্তমানে তাঁরা পাথরঘাটার আশরাফ আলী রোডের বাসিন্দা।

এদিকে মেয়ে কুমারী পূজার জন্য মনোনীত হওয়ায় ভীষণ খুশি বাবা মিন্টু ধর ও মা পলি ধর। প্রীতিকে পূজায় অংশ নেওয়ার সুযোগ দেওয়ায় তারা নিজেদের সৌভাগ্যবান মনে করছেন।

কুমারী পূজা সম্পর্কে শ্রীমৎ শ্যামানন্দ দাশ মোহন্ত মহারাজ আলোকিত চট্টগ্রামকে বলেন, মাতৃরূপে ঈশ্বরের একটি আরাধনা কুমারী পূজা। কুমারী আদ্যাশক্তি মহামায়ার প্রতীক। দুর্গার আরেক নাম কুমারী। কুমারীরা শুদ্ধতার প্রতীক হওয়ায় মাতৃরূপে ঈশ্বরের আরাধনার জন্য কুমারী কন্যাকে নির্বাচিত করা হয়। মূলত নারীর যথাযথ মর্যাদা অধিষ্ঠিত করতে কুমারী পূজা করা হয়। কুমারী প্রতীকে জগৎজননীর পূজায় পরম সৌভাগ্য লাভ হয়।

কুমারী পূজা উপলক্ষে আজ (সোমবার) ভোর থেকেই মন্দিরে ভক্তের ঢল নামে। কুমারী মাকে কাছ থেকে দেখতে এবং মায়ের কৃপা লাভে দূর-দূরান্ত থেকে ছুটে আসেন নানা বয়সের নারী-পুরুষ।

হিন্দু শাস্ত্র অনুসারে মহাষ্টমীর দিন মানবকল্যাণের জন্য ১ থেকে ১৬ বছরের কুমারী কন্যাকে মনোনীত করা হয়। এদিন দেবী দুর্গার অপর কোনো নামে কুমারীর নামকরণ করা হয়।

বয়স ভেদে কুমারীর নাম হয় ভিন্ন। এক বছর বয়সে সন্ধ্যা, দুইয়ে সরস্বতী, তিনে ত্রিধামূর্তি, চারে কালিকা, পাঁচে সুভগা, ছয়ে উমা, সাতে মালিনী, আটে কব্জিকা, নয়ে অপরাজিতা, দশে কালসন্ধর্ভা, এগারোয় রুদ্রাণী, বারোয় ভৈরবী, তেরোয় মহালক্ষ্মী, চৌদ্দয় পীঠনায়িকা, পনেরোয় ক্ষেত্রজ্ঞা এবং ষোল বছরে অম্বিকা বলা হয়ে থাকে।

আরও পড়ুন :  আজ মহাষ্টমী, সবার চোখ ‘শান্তনেশ্বরী মন্দিরে’—১৬ নামের কোনটিতে কুমারী পূজা?

এবার কুমারীর বয়স ৭ বছর হওয়ায় ‘মালিনী’ নামে পূজিত হয় প্রীত ধর।

প্রসঙ্গত, ২০০৪ সাল থেকে পাথরঘাটা শান্তনেশ্বরী মাতৃমন্দিরে কুমারী পূজা হয়ে আসছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!