কাস্টমসের এবারের টার্গেট ১ লাখ ১১ হাজার কোটি টাকা

দেশে গত অর্থবছরে জাতীয় রাজস্ব বোর্ডের আহরিত কর রাজস্বের পরিমাণ ছিল ৩ লাখ ১ হাজার ৬৩৪ কোটি টাকা। এর মধ্যে কাস্টমস আহরিত রাজস্ব ৮৯ হাজার ৪২৪ কোটি টাকা। ২০২২-২৩ অর্থ বছরে কর রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। যার মধ্যে কাস্টমসের রাজস্ব লক্ষ্যমাত্রা ১ লাখ ১১ হাজার কোটি টাকা।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) আন্তর্জাতিক কাস্টমস দিবস উপলক্ষে চট্টগ্রাম কাস্টমস হাউস আয়োজিত সেমিনারে এসব তথ্য জানান কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার একেএম মাহবুবুর রহমান। কাস্টম হাউসের অডিটোরিয়ামে আয়োজিত এ সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি মাহবুবুল আলম।

স্বাগত বক্তব্যে চট্টগ্রাম কাস্টম হাউসের কমিশনার মো. ফাইজুর রহমান বলেন, এবারের আন্তর্জাতিক কাস্টমস দিবসের প্রতিপাদ্য বিষয় হলো ‘নার্চারিং দ্যা নেক্সট জেনারেশন : প্রমোটিং অ্যা কালচার অব নলেজ শেয়ারিং অ্যান্ড প্রফেশনাল প্রাইড ইন কাস্টমস’। আজ বিশ্বের ১৮৪টি দেশে এ দিবসটি উদযাপন করা হচ্ছে।

আরও পড়ুন: ‘টাকার খেলা’—চট্টগ্রাম কাস্টমসে চাকরি পেতে জালিয়াতিতে ২৩ প্রার্থী

কাস্টমস বন্ড কমিশনারেটের কমিশনার একেএম মাহবুবুর রহমান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে বিভিন্ন দেশের কাস্টম হাউস কৃত্রিম বুদ্ধিমত্তা, ক্লাউড কম্পিউটিং, ব্লক চেইন ও বিগ ডাটাসহ আধুনিক প্রযুক্তি কাস্টমস কার্যক্রম দ্রুতকরণ এবং ঝুঁকি নিবারণে সফলভাবে ব্যবহার করছে। আমাদের ভবিষ্যৎ পরিকল্পনার অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে আধুনিক প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করে একটি অটোমেটেড পেপারলেস কাস্টমস সিস্টেম তৈরি করা। এছাড়া আমদের মূল লক্ষ্য হচ্ছে পণ্য চালান জাহাজীকরণ ও খালাস দ্রুততর করা এবং ব্যবসার খরচ উল্লেখযোগ্য হারে কমিয়ে আনা।

সেমিনার সঞ্চালানা করেন ডেপুটি কমিশনার খাদিজা পারভিন সুমি ও মো. আহসানুল্লাহ। মোরশেদ আলমের পরিচালনায় সেমিনারে বাংলাদেশ কাস্টমসের কার্যক্রমের ওপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

কাস্টমস এক্সাইজ ও ভ্যাট ট্রেনিং একাডেমির মহাপরিচালক মো. মাহবুবুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ট্যাকসেস আপীলাত ট্রাইবুনাল চট্টগ্রামের সদস্য সফিনা জাহান, কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের কমিশনার সৈয়দ মুসফিকুর রহমান, চট্টগ্রাম মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহসভাপতি এএম মাহাবুব চৌধুরী এবং চট্টগ্রাম উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভারপ্রাপ্ত সভাপতি আবিদা মোস্তফা।

জেএন/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!