সিটি করপোরেশন কাউন্সিলর এসরালের অভিযান, ১২ বছর পর দখলের নালা মুক্ত

চান্দগাঁও খাজা রোডের সাবানঘাটা মৌলভী আসাদ আলী বাড়ি সংলগ্ন বড় নালার পাশের একটি জায়গা নিয়ে দুপক্ষের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়। এর জেরে এক পক্ষ নালার ১০-১২ ফুট প্রশস্তের একপাশ টিন ও সাইনবোর্ড দিয়ে বন্ধ করে দেয়। এতে সামান্য বৃষ্টিতেই পুরো এলাকা পানিতে তলিয়ে যেত।

দীর্ঘদিনের এ বিরোধ নিরসনে উদ্যোগ নেন স্থানীয় কাউন্সিলর এসরারুল হক এসরাল। দুপক্ষকে ডেকে সালিশি বৈঠক সমস্যার সমাধানও করে দেন। কিন্তু এরপরও নালা দখলমুক্ত হয়নি। এ অবস্থায় অভিযানে নামেন কাউন্সিলর এসরাল। নালা অবৈধ দখলমুক্তের পাশাপাশি দীর্ঘদিনের জমে থাকা ময়লা-আবর্জনাও অপসারণ করেন তিনি।

শনিবার (১৫ অক্টোবর) সকাল ১১টায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ১০ জন সেবককে নিয়ে এমন অভিযান চালান কাউন্সিলর এসরাল।

সরেজমিন দেখা যায়, খাজা রোডের সাবানঘাটা মৌলভী আসাদ আলী রোড সংলগ্ন বড় নালাটি দখলমুক্ত করে ময়লা অপসারণ কাজ চলছে। এতে সেবকদের সঙ্গে সেবক বনে যান চান্দগাঁও ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক এসরাল। তিনি নিজে সেবকদের সঙ্গে ময়লা পরিষ্কারসহ দিকনির্দেশনা দেন।

আরও পড়ুন: ৬ দিন ধরে হাঁটুপানি ওমর আলী মাতব্বর লেইনে—কাউন্সিলর দায় চাপালেন সিডিএর ঘাড়ে

দীর্ঘদিন দখলে থাকায় নালার প্রায় আধ কিলোমিটার পর্যন্ত ময়লার স্তূপ জমে ছিল। এসব ময়লা পরিষ্কারে স্কেভেটরসহ ১০ জন সেবক নিরলস কাজ চালিয়ে যান। তবে ময়লা পুরোপুরি অপসারণে আরও কয়েকদিন সময় লাগতে পারে বলে জানান কাজে নিয়োজিতরা।

স্থানীয় কয়েকজন বাসিন্দা আলোকিত চট্টগ্রামকে জানান, একযুগেরও বেশি সময় ধরে নালার একপাশ বন্ধ করে রাখা হয়। কাউন্সিলর এসরারুল হক এসরাল নিজেই আজ (শনিবার) নালা দখলমুক্তের পাশাপাশি জমে থাকা ময়লা অপসারণ শুরু করেন। এলাকার পানি যাওয়ার একমাত্র নালা ছিল এটি। কিন্তু নালার পাশের কিছু জায়গা নিয়ে দুব্যক্তির ঝামেলা নিয়ে একপক্ষ নালার একপাশ টিন দিয়ে বন্ধ করে দেয়। এ কারণে সামান্য বৃষ্টি হলেই পুরো এলাকা পানিতে ডুবে যেত। কাউন্সিলর এই উদ্যোগের কারণে এলাকাবাসী দীর্ঘদিনের ভোগান্তি থেকে মুক্তি পাবে।

তারা আরও জানান, কাউন্সিলর নিজেই সেবকদের সঙ্গে ময়লা অপসারণ কাজে নিয়োজিত ছিলেন। তাঁর এই উদ্যোগ ও সাহসিকতার দেখে আমরা খুশি। এলাকাবাসীর পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানাই।

যোগাযোগ করা হলে চান্দগাঁও ৪ নম্বর ওয়ার্ড কাউন্সিলর এসরারুল হক এসরাল আলোকিত চট্টগ্রামকে বলেন, চান্দগাঁও খাজা রোডের সাবানঘাটা মৌলভী আসাদ আলী বাড়ি সংলগ্ন বড় একটি নালা দখলমুক্ত করে ময়লা অপসারণের কাজ শুরু করেছি। ১০ থেকে ১২ ফুট প্রশস্তের এই নালার আধ কিলোমিটার পর্যন্ত ছিল ময়লার স্তূপ। আমাদের সিটি করপোরেশনের ১০ জন সেবককে এসব ময়লা অপসারণে নিয়োজিত করা হয়েছে। কাজ চলমান রয়েছে। দু-একদিনের মধ্যে সব ময়লা দ্রুত অপসারণ করা হবে।

এএইচ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!