কম দামে ভারত থেকে আসবে ডিজেল-অকটেন

প্রতিবেশী দেশ ভারত থেকে জ্বালানি তেল আমদানির সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। সরকার টু সরকার (জিটুজি) ভিত্তিতে ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডের (আইওসিএল) কাছ থেকে স্বল্প সময়ে ও তুলনামূলক সাশ্রয়ী মূল্যে ডিজেল, অকটেন, ফার্নেস তেল ও এভিয়েশন ফুয়েল আমদানির কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৪ সেপ্টেম্বর) বিকাল ৪টায় গণভবনে ভারত সফর নিয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আরও পড়ুন : বাংলাদেশের মানুষই আমার সাহসের ঠিকানা : শেখ হাসিনা

এসময় জ্বালানি তেল আমদানির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জিটুজি ভিত্তিতে ভারত থেকে সাশ্রয়ী মূল্যে জ্বালানি তেল আমদানি করা হবে। জ্বালানি তেল আমদানির উৎস বহুমুখীকরণের উদ্দেশ্যে ২৮ আগস্ট ভারতের রাষ্ট্রীয় সংস্থা ইন্ডিয়ান অয়েল করপোরেশন লিমিটেডকে জ্বালানির তেল সরবরাহকারী হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। এর ফলে তুলনামূলক স্বল্প সময়ে ও সাশ্রয়ী মূল্যে দেশে ডিজেল, অকটেন, ফার্নেস তেল ও এভিয়েশন ফুয়েল আমদানি সম্ভব হবে। এছাড়া জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি দেশের বৈদেশিক মুদ্রাও সাশ্রয় হবে।

উল্লেখ্য, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ৫ থেকে ৮ সেপ্টেম্বর ভারত সফর করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চারদিনের এ সফরে বাংলাদেশ ও ভারতের মধ্যে ৭টি সমঝোতা স্মারক সই হয়। দেশে ফিরে আজ সংবাদ সম্মেলনে জাতির উদ্দেশ্যে এবিষয়ে কথা বলেন তিনি।

জেএন/এসআর

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!