চেয়ারে বসেই মারা গেলেন অভিনেতা ড. ইনামুল হক

কোনো ধরনের অসুস্থতা ছাড়াই হঠাৎ মারা গেছেন অভিনেতা, নাট্যকার, নির্দেশক ইনামুল হক (৭৮)। আজ সোমবার (১১ অক্টোবর) বিকেল চারটায় বেইলি রোডের বাসায় তিনি মারা যান।

অভিনেতা লিটু আনাম জানান, কোনো ধরনের অসুস্থতা ছিল না তাঁর শ্বশুরের (ইনামুল হক)। তিনি বাসায় চেয়ারে বসা অবস্থাতেই মারা গেছেন। দাফনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নে জন্মগ্রহণ করেন ইনামুল হক। তার বাবা ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন।

আরও পড়ুন: কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমারের চিরবিদায়

ইনামুল হকের পুরো পরিবারই নাটকের সঙ্গে জড়িত। তার স্ত্রী লাকী ইনাম জনপ্রিয় অভিনেত্রী। তাদের সংসারে দুই মেয়ে হৃদি হক আর প্রৈতি হক। আর দুই জামাতা অভিনেতা লিটু আনাম ও সাজু খাদেম।

ফেনী পাইলট হাইস্কুল থেকে এসএসসি এবং ঢাকার নটর ডেম কলেজ থেকে এইচএসসি পাস করেন ইনামুল হক। পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ থেকে বিএসসি ও এমএসসি সম্পন্ন করেন। এরপর ম্যানচেস্টার ইউনিভার্সিটি থেকে পিএইচডি লাভ করেন।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ছিলেন তিনি। দীর্ঘ ৪৩ বছর তিনি এখানে শিক্ষকতা করেন। ১৫ বছর রসায়ন বিভাগের চেয়ারম্যান এবং দুই বছর ইঞ্জিনিয়ারিং বিভাগের ডিন হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন: নাটক করে ‘মামলা খেলেন’ অভিনেতা মোশাররফ করিম

নটর ডেম কলেজে পড়ার সময় ইনামুল হক প্রথম মঞ্চে অভিনয় করেন। ফাদার গাঙ্গুলীর নির্দেশনায় ‘ভাড়াটে চাই’ নাটকে তিনি প্রথম অভিনয় করেন। ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত ‘নাগরিক নাট্য সম্প্রদায়’–এর অন্যতম প্রতিষ্ঠাতা সদস্যও ছিলেন তিনি। দলটির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। এ দলের হয়ে প্রথম তিনি মঞ্চে অভিনয় করেন আতাউর রহমানের নির্দেশনায় ‘বুড়ো সালিকের ঘাড়ে রোঁ’ নাটকে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!