১৯ মাস পর ভারতে পর্যটন ভিসা চালু

করোনা মহামারি আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় ভারতে বন্ধ ছিল পর্যটনসহ সবধরণের ভিসা। এর আগে জরুরি মেডিকেল ভিসা চালু হলেও অন্যান্য ভিসা বন্ধ ছিল। করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা কমে যাওয়ায় ধীরে ধীরে বিধিনিষেধ শিথিল করেছে ভারত।

এরই ধারাবাহিকতায় ১৯ মাস পর সব দেশের পর্যটকদের জন্য এবার পর্যটন ভিসা চালু করল দেশটির সরকার। শুক্রবার (১৫ অক্টোবর) থেকে চালু হলো পর্যটন ভিসা। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

গত সপ্তাহে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়, ১৫ অক্টোবর (শুক্রবার) থেকে দেশটি চার্টার্ড ফ্লাইটে আসা ভ্রমণকারীদের পর্যটন ভিসা দেবে। এ ছাড়া ১৫ নভেম্বর থেকে বাণিজ্যিক ফ্লাইটে আসা ভ্রমণকারীদের জন্য এই সুবিধা দেওয়া হবে।

আরও পড়ুন: ভারতের যুদ্ধজাহাজ চট্টগ্রামে, আনল অক্সিজেন প্লান্ট

Thai Food

গত বছর করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বেড়ে যাওয়ায় ভারত সরকার দেশটির সীমানা বন্ধ করে দেয়। এ জন্য গত বছরের মার্চ থেকে বন্ধ ছিল পর্যটন ভিসা। যদিও গত কয়েক মাসে কূটনীতিক এবং বিদেশি ব্যবসায়িক কর্মকর্তাদের জন্য কিছু ভিসা পুনরায় চালু করে ভারত সরকার

দেশটির সরকার জানিয়েছে, করোনায় বর্তমানে প্রতিদিন শনাক্তের সংখ্যা ২০ হাজারের আশপাশে নেমে গেছে। এরই মধ্যে মোট জনসংখ্যার ৭০ শতাংশ করোনার টিকার অন্তত একটি ডোজ নিয়েছে। তাই সরকার সব দেশের জন্য পর্যটন ভিসা খুলে দেওয়ার সিদ্ধান্ত নিল।

উল্লেখ্য, ভারতে পর্যটন আর মেডিকেল ভিসা তাদের আয়ের অন্যতম উৎস।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm